• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

টাকার মালা পড়ে খোলা ভ্যানে দম্পতি ঘুরল গ্রাম

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

বর-কনে দুজনেই প্রতিবন্ধী, তেমন নেই অর্থকড়িও। তাতে কি? জাঁকজমকপূর্ণ বিয়ে তো হতেই পারে। হয়েছেও তাই। বিয়েতে পেট্রল বা ডিজেলচালিত কোনো যানবাহনের ব্যবস্থা হয়নি। ব্যাটারিচালিত ১০টি ভ্যানে কনেকে বরণ করতে গেল বরপক্ষ। বিয়ের পর টাকার মালা পড়ে খোলা ভ্যানেই দম্পতি ঘুরল পুরো গ্রাম।

সোমবার (১৪ মার্চ) কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের নাওডাঙ্গা গ্রামে এই বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

প্রতিবন্ধী ঐ বরের নাম মনেশ্বর (২৫) ও প্রতিবন্ধী কনে সাবিত্রী রায় (১৯)। 

জানা যায়, খোলা ভ্যানে চড়েই কনের বাড়িতে যায় বর। এ সময় বর যাত্রীরা ঢাকঢোল ও কর্কা সানাই বাজিয়ে আনন্দ করে। বর ও কনেকে টাকার মালা উপহার দিয়ে স্বাগত জানানো হয়। ব্যতিক্রমী এই আয়োজন করেছে বরের পরিবারসহ উৎসুক এলাকাবাসী।

প্রতিবন্ধী বর-কনের মনকে চাঙ্গা করতেই এই সাজসাজ রবের আয়োজন। এমন আয়োজন দেখতে ভিড় করে গ্রামের উৎসুক জনতা।

জানা গেছে, ফুলবাড়ি উপজেলার নাওডাঙা ইউনিয়নের বিরেণ রায়ের প্রতিবন্ধী ছেলে মনেশ্বর রায়ের বিয়ে ঠিক হয় পার্শ্ববর্তী জেলা লালমনিরহাটের আদিতমারী উপজেলার বাসিন্দা সাবিত্রী রায়ের সঙ্গে।

দুজনে প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও পরিবারের লোকজন বিয়েতে আনন্দ করতে ভুলেননি। প্রায় ২০ থেকে ২৫ কিলোমিটারের পথ অতিক্রম করে কনেকে বরের বাড়িতে নিয়ে আসে। এ সময় বরের বাড়ির রাস্তাঘাট ভ্যান নিয়ে প্রদক্ষিণ করে তারা।

মঙ্গলবার সকাল থেকে উপজেলার নাওডাঙ্গা ও শিমুলবাড়ী ইউনিয়নের বিভিন্ন সড়কে ঢাক-ঢোল পিটিয়ে নবদম্পতিকে অভিনন্দন ও স্বাগত জানানো হয়। এতে ভ্যান ও বাদ্যযন্ত্রের খরচ জোগান দেন স্থানীয়রা।

এ বিষয়ে নাওডাঙ্গা ইউপির চেয়ারম্যান হাসেন আলী জানান, প্রতিবন্ধীদের মূল্যায়নে এলাকাবাসীর এই আনন্দ উৎসবটি ব্যতিক্রম। এ আয়োজন শারীরিক প্রতিবন্ধী দুই দম্পতিকে মনোবল জোগাবে। বর মনেশ্বরকে প্রতিবন্ধী ভাতার আওতায় আনা হয়েছে। সামনের দিনে প্রতিবন্ধী দম্পতিকে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সাধ্যমতো সহযোগিতা করা হবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –