• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

লালমনিরহাটে ধরলা সেতুর সুফল পেতে যাচ্ছে লাখো মানুষ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩  

 
লালমনিরহাটের কুলাঘাট ইউনিয়নে রত্নাই নদীর ওপর সেতু নির্মাণের কাজও শুরু হওয়ায় কুড়িগ্রামের ফুলবাড়ীর শিমুলবাড়ী এলাকায় নির্মিত ধরলা সেতুটি শতভাগ সুফল পেতে যাচ্ছে লাখো মানুষ।ধরলা সেতু উদ্বোধনের পর দীর্ঘ পাঁচ বছর আংশিক সুফল পেলে এখন সেতুর পুরোপুরি সুফল পেতে যাচ্ছে কুড়িগ্রাম-লালমনিরহাট জেলাবাসী। 

চলতি বছর ৮ মার্চ পাশের লালমনিরহাট সদরের কুলাহাট এলাকার প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে রত্নাই নদীর উপর ১৩০.৮ মিটার দৈর্ঘ্যরে ব্রিজের কাজ শুরু হয়েছে। এই ব্রিজ নির্মাণের কাজ শুরু হওয়ায় কুড়িগ্রামের ফুলবাড়ী, নাগেশ্বরী, ভুরুঙ্গামারী উপজেলাসহ পাশ্ববর্তী লালমনিরহাটের লাখো মানুষ শেখ হাসিনা ধরলা সেতুর শতভাগ সুফল পেতে যাচ্ছে। নতুন ব্রিজটির নির্মাণ কাজ শেষ হয়ে গেলে ধরলা সেতু দিয়ে মালবাহী ভারী যানবাহন, ফুলবাড়ী থেকে কুড়িগ্রাম, লালমনিরহাট ও রংপুরসহ ঢাকাগামী বাস চলাচল শুরু হলে ফুলবাড়ী, নাগেশ্বরী, ভুরুঙ্গামরী উপজেলা, লালমনিরহাট ও রংপুর জেলার ব্যবসা-বাণিজ্যে অর্থনৈতিক সফলতার দ্বার দ্বিগুণভাবে উম্মোচন হবে বলে প্রত্যাশা জেলার মানুষের।

স্থানীয় ব্যবসায়ী ও বিশিষ্টজনরা মনে করেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে রত্নাই ব্রিজটির মাধ্যমে এ অঞ্চলের অর্থনীতিতে শতভাগ অবদান রাখবে। এর পাশাপাশি উত্তর ধরলার মানুষের জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন আসবে।

সংশ্লিষ্টরা জানান, ২০১৮ সালের ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ হাসিনা ধরলা সেতুটি উদ্বোধন করেন। সেই দিন থেকে মানুষের চলাচলসহ ছোট ছোট হালকা যানবাহন চলাচল শুরু হলেও পণ্য পরিবহনের জন্য ভারী যানবাহন ও ঢাকাগামী যাত্রীবাহী বাসসহ কোনো যানবাহন আজও চলাচল করতে পারছে না। ফলে দীর্ঘ পাঁচ বছর ধরে শতভাগ সুফল পেতে বাধা হয়ে দাঁড়িয়েছে সেতু থেকে দেড় এক কিলোমিটার দূরে লালমনিরহাটে কুলাঘাট এলাকায় রত্নাই নদীর ওপর জরাজীর্ণ বেইলি ব্রিজটি। ছোট আকারের বেইলি ব্রিজটির ভগ্নদশা হওয়ায় শুধু মাত্র হালকা যানবাহন ছাড়া পণ্য পরিবহনে ভারী যানবাহনসহ ঢাকাগামী কোনো বাস চলাচল করতে পারেনি।

মের্সাস তানিয়া স্টোরের মালিক আবু তালেব ও জেএম পেপার হাউজের মালিক জাহাঙ্গীর আলম বলেন, কুলাঘাট এলাকায় জরাজীর্ণ বেইলি ব্রিজের কারণে প্রায় ৭০ কিলোমিটার ঘুরে ঢাকা, রংপুর ও লালমনিরহাটসহ কুড়িগ্রাম শহর থেকে পণ্য আনতে হয়। এতে গাড়ি ভাড়া দ্বিগুণের পাশাপাশি সময়ও অনেক বেশি লাগে। তবে ব্রিজের কাজ শুরু হওয়ায় আমরা খুবই খুশি।

উপজেলার বণিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা সরকার বলেন, ব্রিজটি নির্মাণ শেষ হওয়া মাত্রই ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে এবং লাভবান হবে এ অঞ্চলের সামাজিক অর্থনীতিও।

লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. খালিদ সাইফুল্লা সর্দার জানান, প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে ১৩০.৮ মিটার দৈর্ঘ্যের ব্রিজটি কনক্রিট অ্যান্ড স্টিল টেকনোলজি লিমিটেড নামের ঠিকাদারী প্রতিষ্ঠান ইতোমধ্যেই কাজ শুরু করেছে। লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগও কাজের দেখাশুনা করবে। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যে নির্মাণের কাজ সম্পূর্ণ হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন দাস জানান, কুলাহাট এলাকায় রত্নাই নদীর উপর ব্রিজ নির্মাণের কাজ শুরু হওয়ায় ফুলবাড়ীবাসীর জন্য বড় একটি সুখবর। এই ব্রীজটি নির্মাণ কাজ শেষ হলে এ অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নের ব্যাপক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

২০১৮ সালের ৩ জুন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডির) তত্ত্বাবধানে সম্পূর্ণ দেশীয় অর্থ ও প্রযুক্তিতে ১৯১ কোটি টাকা ব্যয়ে ৯৫০ মিটার দীর্ঘ সড়ক গার্ডার সেতুটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে সবার চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –