• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ফুলবাড়ীতে ফুলসাগরে মাছ ধরার মহোৎসব 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২৩  

 
কুড়িগ্রামে সর্বত্র সরকারি বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বাংলা নববর্ষ ১৪৩০। 
রমজান মাস হওয়ায় উৎসবটি বর্ণাঢ্য আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পূর্ণাঙ্গভাবে পালন না হলেও র‌্যালি আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে পালিত হয়েছে। 

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় বাংলা নববর্ষ ১৪৩০ এক ব্যতিক্রমী আয়োজনে পালন হয়। শতশত সৌখিন মানুষের মাছ ধরার উৎসবের মধ্য দিয়ে ব্যতিক্রমী এ কর্মসূচিটি পালন হয়েছে। 

ফুলবাড়ী উপজেলার ঐতিহ্যবাহী ফুল সাগর লেকে শুক্রবার সকাল থেকে মাছ ধরার উৎসবটি পালন করে এলাকাবাসী। শতশত মানুষ হাত জাল, চটকা জাল, ফাঁসি জাল, জাকসহ মাছ ধরার বিভিন্ন দেশীয় জিনিস নিয়ে ফুলসাগরের পূর্ব-পশ্চিম মাথায় নেমে পড়ে।

শতশত মানুষের মাছ ধরার দৃশ্যটি এক অন্যরকম পরিবেশের সৃষ্টি হয়েছে। বৈশাখের প্রথম দিনে মাছ ধরার উৎসবের মধ্য দিয়ে বৈশাখ পালনের উৎসবটি স্ব-চোখে জন্য দূর-দূরান্তের মানুষ ছুটে আসেন। ফুলসাগর পাড়ে শতশত উৎসুক নারী-পুরুষের ভিড় পড়ে যায়।

দীর্ঘ প্রায় ২০ কিলোমিটার পথ অতিক্রম করে মাছ ধরার উৎসব দেখতে আসা নাগেশ্বরী পৌর এলাকার বুলবুল ইসলাম বলেন, ফুলসাগরে বৈশাখে মাছ ধরার উৎসবটি স্ব-চোখে দেখার জন্য নাগেশ্বরী উপজেলা থেকে প্রায় ২০ কিলোমিটার পথ অতিক্রম করে ফুলসাগর পাড়ে এসেছি। এসে শতশত মানুষের মাছ ধরার দৃশ্য দেখে মুগ্ধ হয়েছি।

স্থানীয় সৌখিন যুবক নাজমুল হুদা বলেন, বৈশাখের প্রথম দিনে ঐতিহ্যবাহী ফুলসাগরে মাছধরার উম্মূক্ত করে দেয়ায় আনন্দচিত্তে ফুলবাড়ী সাগরে মাছ ধরতে পানিতে নেমে পড়ি। শুধুমাত্র দুই হাতের সাহায্যে ফুলসাগরের মাছ ধরে এনজয় করেছি। ফুলসাগরের মাছের স্বাদ অতুলনীয় হওয়ায় মাছ ধরা উৎসবে অংশগ্রহণ লাভবান হয়েছি। যতটুকু মাছ ধরতে পেয়েছি তা থেকে পরিবারের সদস্যরা মিলে স্বাদ গ্রহণ করবো।

ফুলবাড়ী মৎসজীবী সমবায় সমিতির সভাপতি ধরণী বিশ্বাস নেংলা বলেন, ফুলসাগরটি আমরা ১৬ লাখ টাকায় ৩ বছরের জন্য লিজ নিয়েছিলাম। পহেলা বৈশাখ ১৪৩০ থেকে আমাদের লিজের মেয়াদ শেষ হওয়ায় পহেলা বৈশাখ এলাকাবাসীর জন্য মাছ ধরার উম্মুক্ত করা হয়েছে। এতে আমরা সমিতির পক্ষ থেকে কোনো বাধা প্রদান করিনি।

ফুলবাড়ী উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা রায়হান উদ্দিন সরদার বলেন, আগে ফুলসাগরটিকে লিজ দেয়াসহ বিভিন্ন দিক নিয়ন্ত্রণ করতাম। এখন আমাদের ক্ষমতা নেই। এটি জেলা প্রশাসকের চলে গেছে। জেলা প্রশাসকের নির্দেশেই উম্মুক্তভাবে পহেলা বৈশাখে মাছ ধরার উৎসবটির নির্দেশ হতে পারে বলে জানান তিনি।

ফুলবাড়ী উপজেলার ঐতিহ্যবাহী ফুল সাগর লেকটি ৩৭ একর জমির ওপর প্রতিষ্ঠিত। এই ফুলসাগরের মাছের স্বাদ অতুলনীয়। ফুলসাগরটি থেকে আশপাশের লোকজন মাছের চাহিদা মিটিয়ে থাকেন। এটি স্থানীয় মৎস্যজীবী সমিতির মাধ্যমে ৩ বছর পরপর সরকারি লিজে মাছ চাষের জন্য ইজারা দেয়া হয়।

ফুলসাগর লেকটি আগে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আওতায় নিয়ন্ত্রিত ছিল। এ সময় এটির ইজারা মূল্য ৩ লাখ ৮০ হাজার টাকা। ওই সময় ফুলসাগরটি লিজ নিয়ে মাছ করে ইজারাদারসহ এলাকাবাসী লাভবান হতেন।

পরবর্তীতে এই সাগরটির লাভের অংশীদারিত্ব নেয়ার জন্য অনেকেই বেশিমূল্যে ইজারার ডাক দেয়ায় ৩ লাখ ৮০ হাজার টাকার ইজারা মূল্য বৃদ্ধি হয়ে ১৬ থেকে ১৭ লাখ ইজারা মূল্য দাঁড়িয়েছে। এ বৃহৎ ইজারা মূল্যেই এখন ফুলসাগরটি লিজ দেয়া হচ্ছে। এতে করে ফুলসাগর থেকে মোটা অংকের রাজস্ব আয় পাচ্ছে সরকার। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –