• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ফুলবাড়ীতে হাত মেশিনে সেমাই তৈরির ধুম   

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৩  

 
প্রতিবছরের মতো এবারো কুড়িগ্রামের ফুলবাড়ীর চেয়ারম্যান পাড়ায় ঈদুল ফিতরের শেষ মুহূর্তে ধুম পড়েছে হাত মেশিনে সেমাই তৈরির। এখানে হাতের সাহায্যে মেশিনে সেমাই তৈরিতে এলাকার একে অপরের জন্য সহযোগিতায় এগিয়ে আসেন। সেমাই তৈরির সময় সুন্দর একটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশের দেখা যায় এখানে। অত্যাধুনিক মিল কল-কারখানার অটো মেশিনের তৈরি সেমাই সর্বত্র ব্যবহার হলেও চেয়ারম্যান পাড়ার সেই পুরোনো দিনের হাত মেশিনের সেমাইয়ের কদর আজো কমেনি। 

পবিত্র ঈদুল ফিতর এলেই ঐতিহ্য হিসেবে হাত মেশিনের সেমাই তৈরিতে ব্যস্ত সময় পাড় করেন স্থানীয়রা। লোহা ও পিতলের সেমাই তৈরির একটি ছোট্ট মেশিনের সাহায্যে এলাকাবাসী হ্যান্ডেল ঘুরিয়ে এ সেমাই তৈরি করে থাকেন। ছোট্ট চিকন ছিদ্র করা জাল দিয়ে বের হওয়া আটা-পনির সমন্বয়ে সেমাইগুলো রোদে শুকিয়ে তৈরি করা হয় পূর্ণাঙ্গ হাত সেমাই।

হাত সেমাইয়ের মেশিনটি সবার বাড়িতে না থাকলেও এলাকার শতশত মানুষের চাহিদা মিটাচ্ছেন স্থানীয় মোসলেম উদ্দিন, আব্দুল গফ্ফার টুকু ও আব্দুল হামিদ। তারা প্রতি রমজানে মেশিনগুলো ব্যবহারের জন্য এলাকাবাসীর কাছে উম্মুক্ত করে দেন।

প্রতিবছরের মতো এবারও চেয়ারম্যান পাড়ায় ঈদুল ফিতরের শেষ মহুর্তে ধুম পড়েছে হাত মেশিনে সেমাই তৈরির। এখানে হাতের সাহায্যে মেশিনে সেমাই তৈরিতে এলাকার একে অপরের জন্য সহযোগিতায় এগিয়ে আসেন। সেমাই তৈরির সময় সুন্দর একটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশের দেখা যায় এখানে।

স্থানীয় যুবক আব্দুল হামিদ বলেন, আমি সেই ছোট্ট থেকেই এখানে হাত মেশিনের তৈরি সেমাই দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের প্রচলন দেখে আচ্ছি। এটা ফুলবাড়ীবাসীর একটি ঐতিহ্য। এই ঐতিহ্য জনম জনম ধরে অব্যাহত থাকুক এই প্রত্যাশা করছি।

স্থানীয় রফিকুর ইসলাম বলেন, ঈদ এলে ফুলবাড়ীতে হাত মেশিনে সেমাই তৈরির ধুম পড়ে। এটি এখানকার ঐতিহ্য। হাত মেশিনে তৈরি সেমাইয়ের প্রচলন এখানে যুগযুগ ধরে চলে আসছে। আগে ঈদে এ উপজোর মানুষের সেমাইয়ের ভরসা ছিল হাত মেশিন।

স্থানীয় গৃহবধূ মোসতারি বলেন, পবিত্র ঈদুল ফিতর আসলে আমরা চেয়ারম্যান পাড়াবাসী এই হাত মেশিনের সেমাই তেরিতে ব্যস্ত থাকি। ঈদে বাজারের কেনা অন্যান্য সেমাই লাচ্ছা থাকলেও আমাদের কাছে হাত মেশিনের তৈরি সেমাইয়ের গুরুত্ব সবার ওপরে।

হাত মেশিনের মালিক মোসলেম উদ্দিন ও আব্দুল হামিদ বলেন, আমাদের এলাকায় ঈদুল ফিতরে হাত মেশিনের সেমাইয়ের কদর চলছে বহু যুগ থেকে। বাপ-দাদাদের আমলের আগ থেকে এখানে হাত মেশিনের তৈরি সেমাইয়ের কদর চলছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –