• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১১ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
আসুন জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই: প্রধানমন্ত্রী প্রত্যর্পণ আইনে সংশোধন, দুর্নীতিবাজদের দেশে ফিরতেই হবে পাঁচ বছরে ৬ হাজার কোটি টাকা ঋণ দেবে কোরিয়া ঢাকা-দিল্লী সম্পর্ক রোল মডেল- শ্রিংলা দ্বিপক্ষীয় সহযোগিতায় সোনালি সম্ভাবনা দেখছেন জেরেমি ব্রুয়ার

ব্যবসায়ীদের কাছে দল বিক্রির খেসারত দিচ্ছে বিএনপি 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

ধীরে ধীরে ব্যর্থতার অপর নামে পরিণত হচ্ছে বিএনপি। বিগত দেড় বছরেও রাজনীতিতে তেমন কোনো কার্যকরী পদক্ষেপ ও সফলতার মুখ না দেখায় বিএনপির শীর্ষ নেতৃত্বকে দায়ী মনে করছে দলের একটি বড় অংশ। আবার অনেকে ব্যবসায়ীদের কাছে দলের দায়িত্বভার তুলে দেওয়ার বিষয়টিকেও দুষছেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, যোগ্য ও পরীক্ষিত নেতাদের বদলে হাইব্রিড ও ব্যবসায়ীদের মাধ্যমে পরিচালিত হচ্ছে বিএনপি। কারণ হাইকমান্ডের পদ বাণিজ্য ও মনোনয়ন বাণিজ্যর কারণে দলের পরীক্ষিত নেতারা কোণঠাসা হয়ে পড়েছেন।

তাদের মতে, এছাড়া বিএনপির দীর্ঘ সময় ধরে করোনার অজুহাতে আন্দোলনে না নামা, একাদশ সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়, খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে ঢিলেমি ও তৃণমূলে সাংগঠনিক ব্যর্থতাতেও শীর্ষ নেতারা দায় এড়াতে পারেন না।

এক সময়ের বিএনপির একাধিক শীর্ষ ও প্রভাবশালী কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, পয়সাওয়ালা ব্যবসায়ীদের কাছে বিএনপিকে বিক্রি করে দিয়েছেন কিছু লোভী সিনিয়র নেতা। টাকার কাছে যোগ্যতা ও দক্ষতা পরাজিত হয়েছে। এর ফলে দলটি রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েছে। সিনিয়র নেতাদের গাফলতি, পলায়নপর নীতি ও চতুরতার জন্য রাজনীতিতে প্রতিনিয়ত ধুকছে বিএনপি।

তারা আরো বলেন, খালেদা জিয়া জেলে থাকা অবস্থায় খালেদাপন্থী হিসেবে পরিচিত বিএনপি নেতাদের কোণঠাসা করে রাখা হয়েছিল এবং তাদের দলে কোনো ভূমিকা ছিল না। অনেক নেতাই ম্যাডামের মুক্তি আন্দোলনে সঠিকভাবে দায়িত্ব পালন করেননি। নির্বাচনের সময়ও এসব নেতা সঠিকভাবে কার্যক্রম পরিচালনা করেননি বরং শুরু থেকেই হেরে যাওয়ার জন্য নির্বাচন করেছেন। এর ফলে বিএনপির আজ এ পরিস্থিতি।

এদিকে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর মতো নেতারা খালেদা জিয়াকে খুশি করতে দু-একটা বক্তব্য দেন টিভি-পত্রিকাতে। তারা বিএনপিকে ঢাল হিসেবে ব্যবহার করেন। দলের উন্নয়ন বাদ দিয়ে তারা নিজেদের ব্যবসা-বাণিজ্য রক্ষায় ব্যস্ত হয়ে উঠেছেন।

হতাশার সুরে দলের শীর্ষ এক নেতা বলেন, ব্যবসায়ীদের কাছে আজ আমরা হেরে গেছি। টাকার কাছে দল বিক্রি হয়ে গেছে। বিএনপির রাজনীতি এখন রাজনীতিবিদদের হাতে নেই। দলের ক্ষমতা তুলে দেওয়া হয়েছে ব্যবসায়ীদের হাতে। আর তারা তাদের নিজেদের স্বার্থে বিএনপিকে ব্যবহার করছেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –