• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

বিএনপিতে আবারো সক্রিয় সংস্কারপন্থীরা   

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২১  

খালেদা-তারেককে মাইনাস করে ‘লোকাল কমান্ডার’ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে বেপরোয়া হয়ে উঠেছেন সৈয়দ এমরান সালেহ প্রিন্স। তার পাশে রয়েছেন মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি আবদুস সালাম। 

এ দুজনই বিএনপিতে সংস্কারপন্থী নেতা হিসেবে পরিচিত। এক এগারোর সময় দলের তৎকালীন মহাসচিব প্রায়ত আবদুল মান্নান ভূঁইয়ার নেতৃত্বে খালেদাকে মাইনাস করতে চেয়েছিলেন প্রিন্স, আবদুস সালামসহ অসংখ্য বিএনপি নেতা। 

এরপর থেকে দুভাগে বিভক্ত বিএনপি- একটি সংস্কারপন্থী এবং অন্যটি মূলধারা। সেই সংস্কারপন্থীরাই এবার বিএনপির শীর্ষ দুই নেতা খালেদা-তারেককে মাইনাস করে দলের কর্তৃত্ব নিতে মরিয়া হয়ে উঠেছেন।

জানা যায়, এক এগারোর পরবর্তী সময়ে হাইকমান্ডের নির্দেশমতো কাজ করার অঙ্গীকার করে দলে ফিরে আবারো সুযোগ খুঁজতে থাকনে সংস্কারপন্থীদের বেশ কয়েকজন। যাদের নেতৃত্ব দিচ্ছেন ময়মনসিংহ বিএনপির সাংগঠনিক সম্পাদক এবং কেন্দ্রীয় দফতরের দায়িত্বে থাকা সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, এমরান সালেহ প্রিন্স দলের অনেক সিনিয়র নেতাকে টপকে কীভাবে কেন্দ্রীয় কার্যালয়ের দায়িত্ব পেলেন, এ নিয়ে অনেক নেতাকর্মীর মধ্যে সন্দেহ রয়েছে। ইদানীং তিনি দেশের রাজনীতিতে বিএনপির ‘লোকাল কমান্ডার’ নির্ধারণে উঠেপড়ে লেগেছেন।

সূত্রটি আরো জানায়, কেন্দ্রীয় কার্যালয়ের দাফতরিক দায়িত্বে থেকে বিএনপির একটি সংস্কারপন্থী দল নিয়ে বিরোধী দল হিসেবে সংসদে যেতে ষড়যন্ত্র শুরু করেছেন এমরান সালেহ প্রিন্স। এরই মধ্যে দলের নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে তারেক রহমানের বৈঠকেও তিনি এ বিষয়টি আলোচনায় আনেন। লন্ডনে পলাতক দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে বুঝিয়েছেন- নির্বাচনকে সামনে রেখে আন্দোলনের জন্য বিএনপির রাজনীতিতে একজন লোকাল কমান্ডার দরকার। যার জন্য তিনিই সবচেয়ে যোগ্য। তখন প্রিন্সকে সাপোর্ট দেন মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি আবদুস সালাম।

বিএনপির মূলধারার এক ভাইস চেয়ারম্যানের কছে জানতে চাইলে পরিচয় গোপন রাখার শর্তে বলেন, বিভক্ত বিএনপির অভ্যন্তরীণ রাজনীতিতেই চলছে গোপনীয়তা। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় দলের অনেক নেতাই এখন চায়, আসন্ন নির্বাচনে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন না দেখে, বিরোধীদল হিসেবে সংসদে যেতে। 

এদিকে প্রিন্সের এ প্রস্তাবে তারেক সরাসরি কিছু না বললেও ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন বলে দাবি করেছেন বিএনপির এ ভাইস চেয়ারম্যান।

দলের এ ভাইস চেয়ারম্যান আরো বলেন, এ প্রস্তাবে যদি তারেক রহমান রাজি হন, তাহলে তার দেশে ফেরা তো হবেই না, বরং সংস্কারপন্থীরা বিএনপি থেকে তার নাম মুছে ফেলবেন। কারণ বিএনপির পরীক্ষিত নেতা নন প্রিন্স। এর আগে খালেদাকে দেশছাড়া করার চক্রান্তও করেছিলেন তিনি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –