• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সাম্প্রদায়িক ইস্যুতে নীল নকশা, এবারও ব্যর্থ বিএনপি

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২১  

মাঠের রাজনীতিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে বিএনপি। দীর্ঘদিন ধরেই কোনো ইস্যু ছাড়াই আন্দোলন আন্দোলন বলে মুখে ফেনা তুলেও প্রতিবারই ব্যর্থ হয়েছে। তাই ইস্যুহীনতায় ভোগা বিএনপি এবার সাম্প্রদায়িকতাকে পুঁজি করে চক্রান্ত শুরু করেছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সম্প্রতি বিএনপির সিরিজ বৈঠক ও অনলাইনে গোপন বৈঠকে শারদীয় দুর্গাপূজায় সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর পরিকল্পনা করা হয়েছিল। এর মাধ্যমেই সরকারকে পতন ঘটনার নীল নকশা করা হয়েছিল। 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো বিএনপির পুরনো অভ্যাস। আর বর্তমানে আন্দোলনে যাওয়ার মতো কোনো ইস্যুও তাদের কাছে নেই। তাই বিএনপির নেতাকর্মীরা এমন ঘৃণ্য কর্মকাণ্ডে নেমেছে। তবে এ ইস্যুতেও একেবারেই ব্যর্থ হয়েছে বিএনপি। 

তাদের মতে, বিএনপির নেতারা মনে করেন যে, সনাতন ধর্মাবলম্বীরা বর্তমান সরকারের একটি বড় ভোট ব্যাঙ্ক। তাদের কোনোভাবে উস্কে দিতে পারলে, তবেই বিএনপির ঘৃণ্য রাজনৈতিক উদ্দেশ্য সফল হবে। তবে তাদের এমন ঘৃণ্য চক্রান্ত বেশ পুরনো এবং সাধারণ জনগণের তা অনেক আগে থেকেই জানা। তাই এবারও ব্যর্থ হয়েছে।
 
এর আগে, সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়াতে নেতাকর্মীদের সঙ্গে গোপনে ভার্চুয়াল বৈঠকের আয়োজন করেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এতে তিনি নির্দেশনা দেন, আপনাদের এখন জেগে ওঠার সময়। প্রস্তুত নিন। কারণ আমাদের প্ল্যান ওয়ার্ক করা হয়েছে। সাম্প্রদায়িক দাঙ্গা লেগে গেছে। এজেন্টরা ভালো কাজ করছে। তাদের পুরস্কৃত করুন।

তিনি আরো বলেন, আমাদের এবারের মিশন হবে রাজধানী। কারণ ঢাকা যার, সারাদেশ তার। তাই এবার আমাদের আন্দোলনের কেন্দ্রবিন্দু হবে ঢাকা। যেভাবে পারেন রাজধানীকে ঘিরে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করুন। মনে রাখবেন, এটাই কিন্তু আমাদের শেষ সুযোগ। তাই দিতে হবে মরণ কামড়। 

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, সাম্প্রদায়িক সংগঠন বিএনপি পেছনের দরজা দিয়ে ক্ষমতায় যেতে যে মহাপরিকল্পনা করেছে, তা সবার সম্মিলিত প্রচেষ্টায় রুখে দিতে হবে। আর এজন্য সরকারের পাশাপাশি সবার সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –