• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

খারাপ চরিত্র থেকে বাঁচার দোয়া   

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

ইসলাম উত্তম চরিত্রের প্রতি অনেক বেশি গুরুত্বারোপ করেছে। বিভিন্ন ফজিলতের ঘোষণা দিয়ে আখলাকে হাসানা বা উত্তম চরিত্র অর্জনে উৎসাহিত করেছে। ধর্মীয় রীতিতে একজন ব্যক্তির খারাপ স্বভাব তার জান্নাত হারানোর অন্যতম কারণ।

খারাপ স্বভাবের লোকের জন্য তো একটি হাদিসই যথেষ্ট, তার লালিত মন্দ স্বভাব জান্নাতে প্রবেশের অন্যতম বাধা হবে। রাসুল (সা.) বলেন, ‘দুশ্চরিত্র ও রূঢ় স্বভাবের মানুষ জান্নাতে যাবে না।’ (আবু দাউদ, হাদিস : ৪৮০১)

অতএব, মন্দ অভ্যাস ও দুশ্চরিত্র থেকে বেঁচে থাকার বিকল্প নেই। এ জন্য ভালো মানুষের সঙ্গ ও কোরআন-হাদিস, রাসুল (সা.) ও সাহাবায়ে কেরাম ও উম্মাহর পূর্বসূরীদের জীবনী পাঠ করা জরুরি। এতে সুন্দর চরিত্র সম্পর্ক লালন সহজ হয়ে উঠবে। পাশাপাশি আল্লাহর কাছে দোয়াও করা চাই, যেন আল্লাহ তাআলা আমাদের খারাপ অভ্যাস থেকে রক্ষা করেন।

খারাপ অভ্যাস ও দুশ্চরিত্র থেকে বাঁচার একটি দোয়া এখানে উল্লেখ করা হলো। আবু হুরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) এই দোয়া করতেন। দোয়াটি হলো-

আরবি :

 اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْجُوعِ؛ فَإِنَّهُ بِئْسَ الضَّجِيعُ، وَأَعُوذُ بِكَ مِنَ الْخِيَانَةِ؛ فَإِنَّهَا بِئْسَتِ الْبِطَانَةُ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল জু-ই, ফা-ইন্নাহু বি-সাদ্দজি-উ, ওয়া আউজুবিকা মিনাল খিয়ানাতি ফা-ইন্নাহা বি-সাতিল বিত্বানাহ।

অর্থ : হে আল্লাহ, আমি আপনার কাছে দুর্ভিক্ষ ও ক্ষুধা থেকে আশ্রয় চাই। কারণ তা নিকৃষ্ট শয্যাসঙ্গী। আমি আপনার কাছে আশ্রয় চাই খিয়ানত করা থেকে। কেননা তা খুবই নিকৃষ্ট বন্ধু। (আবু দাউদ, হাদিস : ১৫৪৭; ইবনে মাজাহ, হাদিস : ৩৩৫৪; ইবনে হিব্বান, হাদিস : ০৩/৩০৪; নাসায়ি, হাদিস : ০৩/১১১২)

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –