• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

মনের মতো জীবনসঙ্গী পাওয়ার আমল

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মে ২০২২  

আল্লাহ তা’আলা বান্দার প্রত্যাশার চেয়েও উত্তম কিছু দিতে সক্ষম। তার ইচ্ছার বিপরীতে কেউ কিছু পেতে পারে না। তাই উত্তম জীবনসঙ্গী পেতে আল্লাহর ওপর একান্ত আস্থা ও বিশ্বাসের বিকল্প নেই। পবিত্র কোরআনে মহান প্রভু চক্ষু শীতলকারী জীবনসঙ্গী পেতে দোয়া শিখিয়েছেন। 

দোয়াটি হলো-
رَبَّنَا هَبۡ لَنَا مِنۡ اَزۡوَاجِنَا وَ ذُرِّیّٰتِنَا قُرَّۃَ اَعۡیُنٍ وَّ اجۡعَلۡنَا لِلۡمُتَّقِیۡنَ اِمَامًا
উচ্চারণ: রাব্বানা-হাবলানা-মিন আজওয়া-জিনা- ওয়া যুররিইয়া-তিনা, কুররাতা আ’ইউনি ওয়াজ’আলনা-লিলমুত্তাকিনা ইমা-মা-।

অর্থ: হে আমাদের রব! আমাদেরকে জন্যে এমন স্ত্রী ও সন্তান-সন্ততি দান করুন যারা হবে আমাদের চোখজুড়ানো। আর আপনি আমাদেরকে মুত্তাকীদের জন্য অনুসরণযোগ্য করুন। (সুরা ফুরকান: ৭৪)

আল্লাহ’র মহত্বের কথা মাথায় রেখে দৃঢ় আশা নিয়ে উল্লেখিত দোয়াটির উপর নিয়মিত আমল করলে ইনশাআল্লাহ মহান প্রভু নারী-পুরুষ সবাইকে তাদের চোখ জুড়ানো জীবনসঙ্গী ও সন্তান দান করবেন।

এছাড়াও সূরা কাসাসে একটি দোয়ার উল্লেখ আছে, যে দোয়া পড়ার পর আল্লাহ তা’আলা হজরত মুসা আলাইহিস সালামের থাকা-খাওয়ার ব্যবস্থাসহ উত্তম জীবনসঙ্গীনির ব্যবস্থা করে দিয়েছেন। দোয়াটি হলো— رَبِّ إِنِّي لِمَا أَنزَلْتَ إِلَيَّ مِنْ خَيْرٍ فَقِيرٌ

উচ্চারণ: রাব্বি ইন্নি লিমা- আনজালতা ইলাইয়া মিন খাইরিন ফাকির।

অর্থ: হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ পাঠাবে, আমি তার মুখাপেক্ষী। (সুরা কাসাস: ২৪)

উত্তম জীবনসঙ্গী ও সুসন্তান পেতে আগ্রহী নারী-পুরুষকে আল্লাহ তাআলা নিয়মিত উল্লেখিত আমলগুলো করার এবং কল্যাণ লাভের তাওফিক দান করুন। আমিন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –