• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

বিশ্বকাপ সুপার লিগের অর্ন্তভুক্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান।
গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আফগানরা ৭৫ রানে হারিয়েছে নেদারল্যান্ডসকে। প্রথম ম্যাচ ৩৬ রানে ও দ্বিতীয়টি ৪৮ রানে জিতেছিলা আফগানরা। ফলে সিরিজটি ৩-০ ব্যবধানে জিতে নেয় আফগানিস্তান।

দোহাতে সিরিজের তৃতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে আফগানিস্তান। শুরুটা ভালো হয়নি আফগানদের। ৯ ওভারে ২২ রান তোলেন আফগানিস্তানের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও রিয়াজ হাসান। ১২ রান করে আউট হন  গুরবাজ।

অবশ্য পরের চার ব্যাটারই রানের দেখা পেয়েছেন। রিয়াজ ও নাজিবুল্লাহ জাদরান জোড়া হাফ-সেঞ্চুরি পেয়েছেন।  রিয়াজ ৭৫ বলে ৫০ রান করেন। মারমুখী মেজাজে ব্যাট করে ৫৯ বলে ৮টি চার ও ৩টি ছক্কায় ৭১ রানের ইনিংস খেলেন জাদরান। । এছাড়া রহমত শাহ ৪৮, অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি ২৮, আজমতুল্লাহ ওমারজাই অপরাজিত ১৫ ও রশিদ খান ৬ বলে অপরাজিত ১৩ রান করেন। এতে ৫০ ওভারে ৫ উইকেটে ২৫৪ রান তুলে আফগানিস্তান।

জবাবে হোয়াইটওয়াশ এড়াতে ব্যাট হাতে শুরুটা দারুন ছিল নেদারল্যান্ডসের। উদ্বোধনী জুটিতে ২২ দশমিক ২ ওভারে ১০৩ রান যোগ করেন দুই ওপেনার স্কট এডওয়ার্ডস ও কলিন অ্যাকারম্যান ।  

এডওয়ার্ডসকে ৫৪ রানে শিকার করে আফগানিস্তানকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন লেগ-স্পিনার কায়েস আহমদ।

এডওয়ার্ডসের আউটের পর ব্যাটিং ধস নামে নেদারল্যান্ডসের ইনিংসে। ৭৬ রানে শেষ ৯ উইকেট হারায় তারা। ফলে ৪২ দশমিক ৪ ওভারে ১৭৯ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। অ্যাকারম্যান সর্বোচ্চ ৮১ রান করেন। তার ৯৬ বলের ইনিংসে ৭টি চার ও ২টি ছক্কা ছিল।

আফগানিস্তানের দুই স্পিনার কায়েস ৩২ রানে ৩টি ও রশিদ খান ৩৭ রানে ২ উইকেট নেন। ম্যাচ সেরা হন আফগানিস্তানের জাদরান ও সিরিজ সেরা হন নেদারল্যান্ডসের এডওয়ার্ডস।

এই সিরিজ জয়ে বিশ্ব সুপার লিগের পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে উঠে এলো আফগানিস্তান। এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে সবগুলোতে জিতে ৬০ পয়েন্ট সংগ্রহে আছে আফগানদের। ৯ ম্যাচে ৬ জয়ে অস্ট্রেলিয়ার পয়েন্টও ৬০। তবে রান রেটে পিছিয়ে ষষ্ঠ স্থানে অস্ট্রেলিয়া।

আর ম্যাচ ৭ ম্যাচে ২ জয় ও ৪ হারে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে, অর্থাৎ ১৩তম স্থানে নেদারল্যান্ডস।  

১৫ ম্যাচে ৯ জয়, ৫ হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়ে ৯৫ পয়েন্ট নিয়ে সবার উপরে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ১২ ম্যাচে ৮ জয় ও ৪ হারে ৮০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে বাংলাদেশ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –