• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা                   
ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত নারীদের ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চুড়ান্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০২২-২৫ চক্রে নারীদের জন্য আইসিসির প্রথম এফটিপিতে ৫০টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এর মধ্যে ২৪টি ওয়ানডে ও ২৬টি টি-২০ ম্যাচ রয়েছে বাংলাদেশ নারী দলের। কোন টেস্ট ম্যাচ খেলবে না টাইগ্রেসরা।

আইসিসির ২০২২-২৫ চক্রের এফটিপিতে ১০টি দল মোট ৩০১টি ম্যাচ খেলার সুযোগ পাবে। যেখানে ১০টি দলই চারটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে। তাতে সর্বমোট ৭টি টেস্ট, ১৩৫টি ওয়ানডে এবং ১৫৯টি টি-২০ হবে। ৭টি টেস্ট খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও দক্ষিণ আফ্রিকা।

হোম ও অ্যাওয়ে ভিত্তিতে এফটিপিতে আটটি সিরিজ খেলবে বাংলাদেশ। ঘরের মাঠে ভারত-অস্ট্রেলিয়ার মত দলকে আতিথেয়তা দেবে বাঘিনীরা। এরপর পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষেও খেলবে টাইগ্রেসরা।

বিদেশের মাটিতে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ।

আগামী ডিসেম্বরে নিউজিল্যান্ডের মাঠে তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর নতুন বছরের জানুয়ারিতে শ্রীলংকায় তিনটি করে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবে টাইগ্রেসরা।

২০২৩ সালের জুন-জুলাইয়ে ঘরের মাঠে ভারতের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে বাংলাদেশ। পরবর্তীতে আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে দেশের মেয়েরা।

পাকিস্তান সিরিজ শেষে দক্ষিণ আফ্রিকা সফর করবে বাংলাদেশ নারী ক্রিকেট দল । সেখানেও তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ রয়েছে টাইগ্রেসদের।

২০২৪ সালের মার্চে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে বাংলাদেশ। একই বছরের ডিসেম্বরে আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলবে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-২০ ম্যাচ।

এফটিপিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশ নারী দলের ২০২২-২৫ চক্রের খেলা। ক্যারিবীয়দের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০তে খেলবে টাইগ্রেসরা।

২০১১ সালের ২৬ নভেম্বর ওয়ানডেতে অভিষেক হয় বাংলাদেশের। এখন পর্যন্ত ওয়ানডেতে ৪৯টি ম্যাচ খেলেছে টাইগ্রেসরা। ২০১২ সালে টি-২০তে পথচলা শুরুর পর ৭৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –