• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর: ইএমএ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ মার্চ ২০২১  

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) জানিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ বা করোনাভাইরাস টিকা নিরাপদ ও কার্যকর।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সূত্র মতে, ইউরোপের ১৩টি দেশে টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার আশঙ্কায় অ্যাস্ট্রাজেনেকার ডোজ প্রয়োগ স্থগিতের পর বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানায় ইইউর এই ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

ইএমএ এক গবেষণার পর জানিয়েছে রক্তে জমাট বাঁধার বড় ধরনের ঝুঁকির সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা টিকার কোন সম্পর্ক নেই। তবে টিকার প্রয়োগ বন্ধ বা স্থগিত করার সিদ্ধান্ত সদস্য দেশগুলোকে স্বতন্ত্রভাবে নিতে হবে বলে জানিয়েছে সংস্থাটি।

ইইউর ওষুধ নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তের পর শুক্রবার থেকে আবার টিকা প্রয়োগ শুরু করবে বলে ঘোষণা দিয়েছে ইতালি। যদিও সুইডেন জানিয়েছে তারা টিকা প্রয়োগের সিদ্ধান্ত আরও ‘কয়েকদিন’ পরে নিবে।

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাস টিকা প্রয়োগ স্থগিত না করে অব্যাহত রাখার আহ্বান জানিয়েছিল।

ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সির নির্বাহী পরিচালক এমার কুক এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার জানিয়েছেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর। কোভিড-১৯ এর বিরুদ্ধে এই টিকার উপকারিতা বেশি।   

কুক জানান, ইএমএর বিশেষজ্ঞ কমিটি রক্তে জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিনটির কোনও সম্পর্ক পায়নি। কিন্তু তিনি ভ্যাকসিন ও জমাট বাঁধার সঙ্গে যোগসূত্র না থাকার বিষয়টি একেবারে বাতিলও করতে পারেননি। 

সামান্য কিছু বিরল ও অস্বাভাবিক ক্ষেত্রে গুরুতর রক্তে জমাট বাঁধার ঘটনা পাওয়া গেছে বলে জানান ইএমএর এই  নির্বাহী পরিচালক।

এমার কুক আরও জানান, কমিটির পক্ষ থেকে সম্ভাব্য ঝুঁকির বিষয়ে সচেতনতা তৈরির পরামর্শ দেওয়া হয়েছে যাতে করে ঝুঁকির বিষয়টি পণ্যের তথ্যে যুক্ত করা হয়। এ বিষয়ে আরও তদন্ত চলছে বলেও তিনি জানান।

উল্লেখ্য, সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। ‘টিকা নেয়ার পর শরীরে রক্ত জমাট বাঁধছে’ এমন অভিযোগের পর সতর্কতার অংশ হিসেবে বেশকিছু দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত করে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে এই টিকা অব্যাহত রাখার আহবান জানান হয়েছে। এখন পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের প্রায় এক কোটি ৭০ লাখ মানুষ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেছেন।

সূত্রঃ বিবিসি

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –