• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

আবারো মুক্তির স্বাদ পেলেন বন্দী ফাহিমা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

ভাগ্যের নির্মম পরিহাসে শিকলবন্দী হন মেধাবী ফাহিমা। বন্দীত্ব জীবনের ফলে স্বাধীনভাবে চলাফেরা রুদ্ধ হয় তার। মানসিক ভারসাম্যহীনতাই তার কাছ থেকে কেড়ে নেয় মুক্তির স্বাদ। তবে তার দুর্দশার সংবাদ বেশ কয়েকটি জাতীয় পত্রিকায় প্রকাশিত হলে এগিয়ে আসে কুড়িগ্রামের চিলমারী উপজেলা প্রশাসন। চিলমারীর ইউএনও এ ডব্লিউ এম রায়হান তাকে শিকলমুক্ত করেছেন। এতে আবারো মুক্তির স্বাদ পেলেন বন্দী ফাহিমা।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার কাঁচকোল বুরুজের পার গ্রামে ফাহিমার বাড়িতে যান ইউএনও। সেখানে পৌঁছেই ফাহিমার পা থেকে শিকল খুলে ফেলার নির্দেশ দেন তিনি। তখন ব্যক্তিগত ও সরকারের নানা সুযোগ-সুবিধায় ফাহিমার পরিবারকে সম্পৃক্ত রাখার কথা দেন ইউএনও।

এ ডব্লিউ এম রায়হান গণমাধ্যমকে বলেন, শিকলবন্দী ফাহিমার দুর্দশার খবর পেয়ে তাকে শিকলমুক্ত করেছি। ফাহিমাকে সঠিক চিকিৎসা দিতে পারলে হয়ত সুস্থ হতে পারবে। কারণ তার কথাবার্তা যথেষ্ট স্বাভাবিক। এরইমধ্যে কয়েক কর্মকর্তার সঙ্গে আলাপ করেছি। ফাহিমাসহ তার পরিবারের জন্য কিছু করার চেষ্টা করব।

উপজেলার কাঁচকোল বুরুজের পার গ্রামের নুরুজ্জামানের মেয়ে ফাহিমা। ১৯৯৬ সালে কাঁচকল খামার ছকিনা ইসলামিয়া দাখিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষা দেন তিনি। সেই পরীক্ষায় দ্বিতীয় বিভাগে পাসও করেন। তবে আচমকা তার বাবা প্যারালাইজড রোগে আক্রান্ত হলেই সংসারে নেমে আসে অভাব। তাই সংসারে আর্থিক যোগান দিতে চট্টগ্রামে পোশাক কারখানায় শ্রমিকের কাজে যোগ দেন ফাহিমা। পাশাপাশি পড়াশোনার চেষ্টা করেন।

তবে কাজের চাপে ভালোভাবে পড়াশোনা করতে পারেননি তিনি। তাই এইচএসসি পরীক্ষায় নকল করায় বহিষ্কার হন। এরপর থেকেই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন ফাহিমা। এতে ধীরে ধীরে মানসিক ভারসাম্যহীনতা তাকে গ্রাস করে ফেলে। ফলে তাকে শিকলবন্দী করে রাখে পরিবার।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –