• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

চলতি সপ্তাহেই ২০০ শয্যার আইসিইউ হাসপাতাল

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২১  

করোনার সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে যাওয়ায় রোগীদের চিকিত্সা সেবাও বৃদ্ধি করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে চলতি সপ্তাহেই ২০০ শয্যার অত্যাধুনিক নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) নিয়ে একটি কোভিড হাসপাতাল চালু হচ্ছে।
এ হাসপাতাল মহাখালীর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মার্কেটেই হচ্ছে। পাশাপাশি এ হাসপাতালে করোনা রোগীদের জন্য ১ হাজার সাধারণ শয্যাও চলতি মাসের মধ্যে চালুর কার্যক্রম চলছে।

এ প্রসঙ্গে হাসপাতালে কর্তব্যরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, সব কাজই এখন শেষ পর্যায়ে। এ হাসপাতাল চালুর মধ্য দিয়ে কোভিড রোগীদের চিকিত্সা সেবা নিয়ে দুর্ভোগ অনেকাংশেই কমে যাবে। 

তারা আরো বলেন, এখানে বিশ্বমানের ২০০ বেডের আইসিইউর প্রস্তুতিও প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এদিকে রাজধানীর ১৪টি হাসপাতালে করোনা রোগীদের জন্য আরো ২১৪০ বেডও চালু করা হয়েছে।

করোনা রোগীদের চিকিৎসায় রাজধানীতে এরই মধ্যে ২১৪০টি বেড চালু করা হয়েছে। এর মধ্যে মহাখালীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে ১৫০ বেড, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ১০০ বেড, শ্যামলীর টিবি হাসপাতালে ১৫০ বেড, মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে ১০০ বেড, জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাপসাতালে ১০০ বেড, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১৫০ বেড, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে ৮০ বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২০০ বেড, কুয়েত- মৈত্রী হাসপাতালে ৪৬ বেড, মহাখালী সংক্রমণ ব্যাধি হাসপাতালে ৫০ বেড, পুরান ঢাকার মহানগর হাসপাতালে ১৫০ বেড, মিরপুর লালকুঠি হাসপাতালে ২০০ বেড ও মিডফোর্ড হাসপাতালে ৭০ বেড করোনা রোগীদের জন্য চালু করা হয়েছে।

করোনার প্রথম ঢেউ যখন ব্যাপক হারে দেখা দিয়েছিল, তখন বসুন্ধরা কনভেনশন সেন্টারে সরকারের সহযোগিতায় করোনা রোগীদের জন্য তাঁবু টাঙিয়ে একটি অস্থায়ী হাসপাতাল নির্মাণ করা হয়েছিল। পরে সেটি উঠে যায়।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –