• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নমুনা আনতে চাঁদে নেমেছে চীনের মহাকাশযান

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

চাঁদ থেকে পাথরের নমুনা সংগ্রহে পাঠানো চীনের নভোযান চ্যাং-ই ফাইভ সফলভাবে অবতরণ করেছে। মঙ্গলবার সংবাদমাধ্যম বিবিসি চীনের গণমাধ্যমের বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে। চাঁদের মাটিতে নেমে যানটি পাথরের নমুনা সংগ্রহ করবে বলে আশা করছেন চীনের বিজ্ঞানীরা।

চীন বলেছে, তারা চাঁদের বিষয়ে সাফল্যের সাথে আরও একটি তদন্ত করেছে। চ্যাং-ই ফাইভ নভোযান পৃথিবীতে ফিরে আসার জন্য শিলা ও ধুলার নমুনাগুলো সংগ্রহের লক্ষ্য নিয়ে কিছুক্ষণ আগে চাঁদে নেমেছে।

চীন এই অভিযানে সফল হলে বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চাঁদ থেকে নমুনা সংগ্রহের তালিকায় যুক্ত হবে। এর আগে কেবল যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন ১৯৬০ ও ১৯৭০ সালে তা করতে সমর্থ হয়।

এ অভিযানের লক্ষ্য হচ্ছে সেখান থেকে নুড়ি ও মাটি সংগ্রহ করা, যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সাহায্য করবে।

অবতরণের পরের কয়েকদিন চাঁদের আশপাশের ক্ষেত্রগুলো পরীক্ষা করবে এবং পৃষ্ঠের উপকরণ সংগ্রহ করবে বলে আশা করা হচ্ছে। নভোযানটি ‘ওশান অব স্ট্রোম’ নামের এলাকা থেকে দুই কেজি নমুনা সংগ্রহ করবে। এর আগে কখনো সেখান থেকে নমুনা সংগ্রহ করা হয়নি। জায়গাটি বিশাল লাভার সমভূমি অঞ্চল।

নভোযানটিতে কাজের সুবিধার্থে ক্যামেরা, স্পেকট্রোমিটার, রাডার, একটি স্কুপ এবং একটি ড্রিলসহ বেশ কিছু যন্ত্র রয়েছে। এর আগে গত মঙ্গলবার চীনের হেইনান প্রদেশের ওয়েনচেং স্পেস সেন্টার থেকে ভোর সাড়ে ৪টায় আট টনের ওই মহাকাশযান যাত্রা শুরু করে। দেশটির গণমাধ্যমে বলা হয়, সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি পৃথিবীতে ফিরে আসবে চ্যাং-ই ফাইভ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –