• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

পাখি উদ্ধার করে কুড়িগ্রাম ফায়ার সার্ভিসের দৃষ্টান্ত স্থাপন

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুলাই ২০২০  

ঘুড়ির সুতা পাখায় আটকে গাছের ডালে ঝুলছিল একটি মাছরাঙা পাখি। নজরে এলে পাখিটিকে উদ্ধারের চেষ্টা করেন বাড়ির মালিক অবসরপ্রাপ্ত জেল সুপার। ঘণ্টাখানেক চেষ্টার পরেও ব্যর্থ হন তিনি। পরে ফায়ার সার্ভিসে খবর দেন। মুহূর্তেই পাখিটিকে বাঁচাতে ফায়ার সার্ভিসের ১০ সদস্যের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আধঘণ্টা চেষ্টার পর পাখিটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে পাখিটিকে অবমুক্ত করে দেয়া হয়।

রোববার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সদর ইউপির সাদ্দাম মোড়ের অবসরপ্রাপ্ত জেল সুপার ও মুক্তিযোদ্ধা নূরল হকের বাড়িতে। এ দৃশ্য দেখতে উৎসুক মানুষ ভিড় করে। পাখিটিকে মুক্ত করায় আনন্দে হাততালি দেন অনেকে।

বাড়ির মালিক অবসরপ্রাপ্ত জেল সুপার নূরল হক জানান, বাড়ির একটি ঘরের পেছনে থাকা মেহগনি গাছের ডালে সুতায় আটকা পড়া একটি মাছরাঙা পাখিকে ঝুলতে দেখেন তিনি। পাখিটিকে বাঁচাতে নিজে অনেক চেষ্টা করেন। একপর্যায়ে না পেরে নাগেশ্বরী ফায়ার সার্ভিস স্টেশনে ফোন করেন। ফোন পেয়ে প্রায় ২৩ কিলোমিটার দূরের স্টেশন থেকে পাখিটিকে বাঁচাতে ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে আসে। এ সময় অসংখ্য মানুষ উদ্ধার কাজ দেখার জন্য ভিড় জমান। উদ্ধার শেষে ফায়ার সার্ভিসের সদস্যদের ধন্যবাদ দেন উপস্থিত মানুষ।

নূরল হক আরো জানান, মাছরাঙা পাখিটি আটকা পড়ায় মনটা খারাপ হয়ে গিয়েছিল। ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধার না করলে পাখিটি মারা যেত। পাখিটি উদ্ধার করতে ফায়ার সার্ভিস অনেক গুরুত্ব দিয়েছে। তাদের দায়িত্বশীলতার জন্য কৃতজ্ঞতা জানান এই মুক্তিযোদ্ধা।

ফায়ার সর্ভিস এবং সিভিল ডিফেন্সের নাগেশ্বরী স্টেশনের টিম লিডার শাহিন সরকার বলেন, একটি পাখির জীবন সংকটাপন্ন অবস্থায় আছে এমন ফোন পেয়ে কন্ট্রোল রুমকে জানানো হয়। পরে টিম নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হই। প্রায় আধঘণ্টা চেষ্টার পর পাখিটিকে উদ্ধার করা হয়।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের কাজ হলো ঝুঁকিতে থাকা বা সংকটাপন্ন প্রাণ রক্ষা করা। সেটা মানুষ হোক আর পশু-পাখিই হোক। এখানে একটা প্রাণ রক্ষায় আমাদের দায়িত্ব পালন করেছি মাত্র।

ভূরুঙ্গামারীর ইউএনও ফিরুজুল ইসলাম বলেন, পাখি উদ্ধারের ঘটনাটি শুনেছি। আসলে প্রতিটি জীবের প্রতি সদয় হওয়া উচিত।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –