• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বঙ্গবন্ধুকে ভিন্নভাবে উপস্থাপন করবে ‘বঙ্গ এআর’ অ্যাপস

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মার্চ ২০২১  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাঁর জন্ম শতবার্ষকী উপলক্ষে দেশ প্রেমীরা বিভিন্নভাবে তাঁকে শ্রদ্ধা ও সম্মান জানাচ্ছেন। এরমধ্যে ব্যক্তিকেন্দ্রীক, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন তাদের মেধা এবং শ্রম দিয়ে বঙ্গবন্ধুর কর্মজীবন এবং দেশ ও মানুষের জন্য যে তাঁর ত্যাগ-তিতিক্ষা বর্তমান প্রজন্মের মাঝে সহজে তুলে ধরার চেষ্টা করছেন। এর ধারাবাহিকায় বাংলাদেশ ইনোভেটিভ সাইন্স সংগঠনের প্রতিষ্ঠা সভাপতি জাওয়াদ খন্দকার ও সহসভাপতি তায়িফ মাহমুদ বঙ্গবন্ধুকে আরো বেশি করে জানার চর্চায় সবাইকে সম্পৃক্ত করতে নিয়ে আসছেন বঙ্গ এরআর (অগমেন্টেড রিয়েলিটি) অ্যাপস। এই অ্যাপসের ফোকাল পয়েন্ট জাওয়াদ ও তায়িফের সঙ্গে আরো ক্যাম্পাস এম্বাসেডর হিসেবে যুক্ত আছেন মেহরাব হোসেন ও হায়দার সায়েম। তারা সকলে রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী। 

বঙ্গ এআর -এ যা থাকছে: এই অ্যাপসটি ব্যবহার করে তরুণরা বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস সম্পর্কে গভীর থেকে জানার সুযোগ পাবে। ভিজুয়ালাইজেশনে বঙ্গবন্ধুকে দেখার জন্য অন্যতম দিক হবে এ অ্যাপসে। অ্যাপটি ডাউনলোড করে নির্দিষ্ট অপশনে গিয়ে বঙ্গবন্ধুর যেকোনো ছবির ওপর ধরলে একেকটা ছবির জন্য একেকটা ডকুমেন্টারি চলে আসবে। ডকুমেন্টারিতে ছবির বিস্তারিত ব্যাকগ্রাউন্ড শব্দসহ ভিউজুয়াল হবে। এই ধরণের অ্যাপস বাংলাদেশে এর আগে কখনো হয়নি, বঙ্গ এআর প্রথম এ অ্যাপস নিয়ে আসছেন বলেন জানান নির্মাতারা। তবে বঙ্গবন্ধুর মুজিববর্ষের লোগো সম্বলিত ছবিটি দিয়ে শুরু করবেন। কারণ হিসেবে জানালেন- বর্তমানে এ ছবিটি সারাদেশে সবচেয়ে ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া নতুন প্রযুক্তির সঙ্গে মানুষকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য বঙ্গবন্ধু ভালো একটি বিষয়। এ ছবিটি দিয়ে শুরু করতে চান নির্মাতারা। পরবর্তীতে প্রেক্ষাপট ভিন্ন হবে বলে জানান তারা। কারণ, এ ব্যস্ত যুগের মানুষ এখন আর টেক্সের মধ্যে থাকতে চান না। তারা টেক্সট থেকে ভিউজুয়ালকে প্রধান্য দিচ্ছে।

মাহেন্দ্রক্ষণ যখন আসছে: যেহেতু অ্যাপটি যাত্রা বঙ্গবন্ধুকে ঘিরে শুরু করতে যাচ্ছে। তাই উদ্বোধনী অনুষ্ঠানটি শুরু হবে বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ। জমকালে আয়োজনে রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘরে দুইদিন ব্যাপী (১৭ ও ১৮ মার্চ) উদ্বোধনের মধ্য দিয়ে যাত্রা শুরু করবে 'বঙ্গ এআর’। ১৭ মার্চ ওই অনুষ্ঠানকে আরো বেশী আকর্ষণীয় ও স্মরণীয় করে রাখতে একটি কুইজ ও অঙ্কন প্রতিযোগিতা আয়োজন রাখছে এই অ্যাপস নির্মাতাকারী সংগঠন ইনোভেটিভ সায়েন্স। এ প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকবে আর্কষণীয় প্রাইজমানি। দুটো গ্রুপে পাঁচ বছর থেকে ১১ এবং ১২ থেকে ১৭ বছরের প্রতিযোগীরার অংশ নেবে। ডকুমেন্টারির দেখানোর পর সেখান থেকেই কুইজ ও অঙ্কন প্রতিযোগিতা হবে। প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানাআপ পাবে এ আকর্ষণীয় পুরস্কার। ইনোভেটিভ সাইন্স-এর ফেসবুক পেজ ‘বঙ্গ আর’ ইভেন্ট এ অনলাইনে রেজিস্ট্রেশন করে অংশ নিতে পারবে।

‘বঙ্গ এআর’ ডাউনলোড ও যত সময় লেগেছে : ১৭ মার্চ উদ্বোধনীর অনুষ্ঠানের পর যে কেউ গুগুল প্লে স্টোর থেকে এ অ্যাপসটি ডাউনলোড করে নিতে পারবে। প্রায় এক বছরে পরিশ্রমের ফসল হিসেবে এই অ্যাপস উপহার দিতে যাচ্ছেন বাংলাদেশ ইনোভেটিভ সাইন্স সংগঠনটির সদস্যরা। সংগঠনটির প্রতিষ্ঠা সভাপতি জাওয়াদ খন্দকার ও সহসভাপতি তায়িফ মাহমুদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কিছু একটা করার ইছা অনেক দিন ধরেই। নতুন টেকনোলজির মাধ্যমে  জাতির পিতাকে সকলের সামনে তুলে ধরার ধারণা সামনে আসে ২০২০ সালে । তার পর থেকেই কাজ শুরু করে তারা। অবশেষে ২০২১ সালের ১৭ মার্চ সবার সামনে তুলে ধরবে ‘বঙ্গ এআর’।

ইনোভেটিভ সায়েন্সের সভাপতি জাওয়াদ খন্দকার বলেন, ইনোভেটিভ সায়েন্স যাত্রা শুরু থেকে বর্তমান প্রজন্মের কাছে নতুন প্রযুক্তির ব্যবহার নিয়ে ভালো ভালো কাজ উপহার দেওয়ার চেষ্টা করছে। এর ধারাবাহিকতায় আমাদের এখন পর্যন্ত শ্রেষ্ঠ কাজ হিসেবে বঙ্গ এআর অ্যাপসটি ঐতিহাসিক দিনে চালু করতে যাচ্ছি বলে মনে হচ্ছে।

সহসভাপতি তায়িফ মাহমুদ বলেন, আমাদের এ অল্প বয়সে একটি সংগঠনটি (ইনোভেটিভ সায়েন্স) দাঁড় করানোর পেছনে রয়েছে লম্বা ইতিহাস। ধীরে ধীরে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে কাজ করে আসছি রোবট, আর, ভিয়ার, কৃত্রিম বুদ্ধিমত্তা, ওয়েবসাইট, অ্যাপ ও হ্যাকিং ইত্যাদি। আমাদের উদ্ভাবনগুলো প্রতিবছর বিভিন্ন বিজ্ঞান মেলায় পুরস্কৃত হচ্ছে। দেশের শিক্ষার্থীদের মধ্যে উক্ত বিষয়গুলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –