• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

‘২০২২ সালে বাংলাদেশ জাপান নতুন অধ্যায় রচিত হবে’

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২১  

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, আগামী বছর (২০২২ সাল) বাংলাদেশ-জাপান নতুন অধ্যায় রচিত হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর জাপানের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র ভাইস মিনিস্টার হিরোশি সুজুকি।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, আগামী বছর বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হবে। দু'দেশের প্রধানমন্ত্রী যেন ভিজিট করতে পারে, সে বিষয়ে আমরা কাজ করব। একই সঙ্গে আমাদের রাষ্ট্রপতি জাপানের সম্রাটকে আমন্ত্রণও জানিয়েছিলেন, তবে করোনা পরিস্থিতির কারণে তিনি আসতে পারেননি। তিনি যেন আসতে পারেন সে বিষয়ে আমরা কাজ করব।

মাসুদ বিন মোমেন জানান, দু'দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ কীভাবে বাড়ানো যায়, সে বিষয়ে বিস্তারিত

আলোচনা হয়েছে। আর জাপানের মাতারবাড়ী ও দক্ষিণ চট্টগ্রাম এলাকা নিয়ে যে বিগ-বি প্রকল্প রয়েছে, সেদিকে তারা এগুতে চায়।

তিনি বলেন, বৈঠকে আঞ্চলিক ইসু্য নিয়ে আলোচনা হয়েছে। জাপান আমাদের ওপেন ইন্দো প্যাসিফিক উদ্যোগে যুক্ত করতে চায়। আমরা বলেছি, এ বিষয়ে আমরা ভেবে দেখব।

বাংলাদেশ ও জাপানের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের প্রথম বৈঠক ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত হয়। ২০১৮ সালে দ্বিতীয় বৈঠক হয় টোকিওতে। এবার তৃতীয়বারের মতো বৈঠক অনুষ্ঠিত হলো। করোনা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এবারের বৈঠক হয় ভার্চুয়ালি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –