• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

রংপুরের টিসিবির পণ্য নিতে মানুষের হুড়োহুড়ি

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২  

রংপুর নগরীর শালবনে আজ মঙ্গলবার সকাল ৯টায় আরসিসিআই পাবলিক স্কুল এন্ড কলেজ মোড়ে  ৫০ থেকে ৬০ জন নারী-পুরুষ লাইন ধরে দাঁড়িয়ে আছেন টিসিবির পণ্য নেওয়ার জন্য। সেখাইেন লাইনে দাঁড়ানো অবস্থায় কথা হয় বেগম রোকেয়া কলেজের বাংলা তৃতীয় বর্ষের ছাত্রী মনিরা আফরোজের সঙ্গে। তিনি সুপার মেস নামে একটি মেসে থাকেন। মেসের সামনে টিসিরি পণ্য দেওয়া হবে ফেসবুকে দেখে তিনি এসেছেন।

সেখানে লাইনে দাঁড়িয়ে থাকা কামাল কাছন ফামিদুল ইসলামের সঙ্গে কথা হয় তিনি সফটওয়ার কোম্পানী চাকরি করেন, বাজার থেকে টিসিবির পণ্যেও  দাম কম হওয়ায় তিনি টিসিবির পণ্য নিতে এসেছেন। 
 
দুপুর ১১ টা  দাড়াঁনের মানুষের সংখ্যা তখন ১০০ জনের বেশী হয়ে যায়। দাঁড়ানো মানুষে লাইন নির্ভর মেডিসিন দোকানের সামনে চলে যায়। তাই দোকানের মালিক রাজু লাইনে দাড়িঁয়ে থাকা লোকজনকে সরিয়ে দিচ্ছেন। দাড়াঁনো মানুষের জন্য তার দোকান ঢেকে গেছে। টিসিবির লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন ব্যাটারিচালিত অটোচালক আব্দুল মতিন। ব্যাটারিচালিত অটোটি তিনি রাস্তার পাশে দাঁড় করে রেখেছেন। তিনি ডাল, চিনি, তেল নিতে লাইনে দাড়িঁয়ে অপেক্ষা করছেন।  

লাইনে দাড়িঁয়ে কথা হয় আরসিসিআই পালিক স্কুল এন্ড কলেজের নবম শ্রেনীর ছাত্র আশিকুর রহমান সাথে। সে জানায়,আজ স্কুলে না যেয়ে তার মা টিসিবির পন্য নেওয়ার জন্য বলেছেন। অবশেষে দুপুর ১২টা ৩০ মিনিটে টিসিবির পন্যবাহী গাড়ি এলে হুড়োহুড়ি লেগে যায়। সবাই ট্রাকের পেছনে ছুটছে। হুড়োহুড়িতে ট্রাকের ধাক্কাতে হাতে ব্যাথা পেয়ে কাঁদতে থাকেন কল্যান সংসদ প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেনীর ছাত্রী আলমিতা বেগম। তার কান্না কিছুতেই থামছিল না।  

আগে থেকে সুশৃঙ্খল ভাবে লাইনে সবাই দাড়িঁয়ে থাকলেও টিসিবির পণ্যবাহী গাড়ি আসলে কোনভাবেই আর লাইনে ঠিক রাখা যাচ্ছে না। লাইনটি সোজার করার জন্য টিসিবির বিক্রয় কর্মী মিঠু হিমসিম খাচ্ছেন। বিকাল ৩টায় টিসিবির পণ্য শেষ হয়ে যায় তখনো লাইনে দাড়িঁয়ে আছেন ২০ জনের মতো। তারা টিসিবির পন্য না পেয়ে ফিরে যাচ্ছেন। পন্য না পেয়ে ক্ষুব্ধ রাশিদা জানান, অভাবের সংসার, কম টাকা দিয়ে হামরা ডাল, তেল, চিনি কিনবার আসছোনো, হামরা আজ পাইনো না।  

সেখাইেন কথা হয় টিসিবির ডিলার তাজুল ইসলামের সঙ্গে, তিনি জানান, আজ ৬০০ লিটার তেল, ৫০০ কেজি ডাল, ৫০০ কেজি চিনি পেয়েছি। কিন্তু লাইনে দাড়াঁনো মানুষের সংখ্যা দেখে তিনি বলেন, প্রয়োজনের তুলনায় বরাদ্দ কম হওয়ায় সবাইকে দেওয়া সম্ভব হবে না। পন্য বিতরণ শেষ হওয়ার আগে তিনি সেখান থেকে চলে যান।  

ফোনে কথা হয় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ আঞ্চলিক কার্যালয় উপ-উর্ধ্বতন কার্যনির্বাহী (রংপুর অফিস প্রধান) প্রতাপ কুমারের সাথে। তিনি জানান, আজ রংপুর সিটি কর্পোরেশন এলাকায় আরসিসিআই পালিক স্কুল এন্ড কলেজের মোড়, খামার মোড়, তাজহাট স্কুল মোড়, মাহিগঞ্জ গ্লাস ফ্যাক্টরি মাট, খাসবাগ  সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাথমিক, শেখ পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাথমিক সহ রংপুরের বদরগঞ্জ উপজেলায় একটি স্পটে সহমোট ৭টি স্পটে টিসিবির পণ্য বিতরণ করা হয়। তিনি জানান, আজ রংপুররের ৭টি স্পটে ৪২ শ লিটার তেল,৩৫ শ কেজি চিনি,৩৫ শ কেজি  ডাল বরাদ্দ ছিল।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –