• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

তেল শস্য উৎপাদন বৃদ্ধির চেষ্টা করছে সরকার: ড. আব্দুর রাজ্জাক

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৩  

তেল শস্য উৎপাদন বৃদ্ধির চেষ্টা করছে সরকার: ড. আব্দুর রাজ্জাক            
কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আগে বিঘাতে ১ দেড় মণ সরিষা ফলানো যেত। আর এখন বিঘাপ্রতি ৬/৭ মণ সরিষা ফলে। তাও আবার কম সময়ে। প্রতিবছর ২০/২৫ হাজার কোটি টাকার ভোজ্যতেল আমদানি করতে হয়। সরকার চেষ্টা করছে, আমদানি নির্ভরতা কমিয়ে তেলশস্য উৎপাদন বাড়াতে।
রোববার দুপুরে সাতক্ষীরার কলারোয়ায় সরিষা ক্ষেত পরিদর্শন ও চাষিদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

কৃষিমন্ত্রী বলেন,  ভোজ্যতেলের চাহিদার শতকরা ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়। এতে বছরে প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয় হয়।  এ অবস্থায়, দেশে ৫০ ভাগ তেল উৎপাদনের মাধ্যমে আমদানি নির্ভরতা কমাতে ৩ বছর মেয়াদি রোডম্যাপ আমরা বাস্তবায়ন করে যাচ্ছি। প্রথম বছরেই এবার সারাদেশে দ্বিগুণ পরিমাণ সরিষা চাষ হয়েছে। সরিষা চাষে বিপ্লব ঘটতে যাচ্ছে এবং আগামী তিন বছরের মধ্যেই আমরা বছরে ভোজ্যতেল আমদানিতে কমপক্ষে ১০ হাজার কোটি টাকা সাশ্রয় করতে পারবো। 

তিনি বলেন, শুধু সরিষার আবাদ বৃদ্ধিই নয়, এর সঙ্গে সঙ্গে বৃদ্ধি পেয়েছে মৌচাষ ও মধুর উৎপাদন। অন্যদিকে, আমন ও বোরোর মধ্যবর্তী সময়ে পতিত জমিতে সরিষার আবাদ হওয়ায় ধানের উৎপাদন কমছে না।

সরিষা চাষীরা যেন সরিষার ভালো দাম পান এ বিষয়ে সহযোগিতা করা হবে বলে জানান মন্ত্রী। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস উপস্থিত ছিলেন।

পরে বিকেলে কৃষিমন্ত্রী কালীগঞ্জ উপজেলার নলতা এএমআর ডিগ্রী কলেজ মাঠে গণতন্ত্রের বিজয় দিবস ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে নলতা ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত বিশাল জনসভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –