• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

দেশের উন্নয়নে অনেকের গাত্রদাহ হচ্ছে: স্থানীয় সরকারমন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ মে ২০২৩  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন হ‌চ্ছে। ২০৪১ সা‌লের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার প্রয়াসে অনবরত কাজ করে যাচ্ছেন তি‌নি। কিন্তু তা‌তে অনেকের গাত্রদাহ হচ্ছে। 

তিনি ব‌লেন, একসময় যারা তলাবিহীন ঝুড়ি হিসেবে আখ্যায়িত করে বাংলাদেশের সম্ভাবনাকে বিনষ্ট করতে চেয়েছিল সেই দেশীয় ও আন্তর্জাতিক অনেক গোষ্ঠী এখনো উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

মঙ্গলবার জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে (এনআইএলজি) ৩ দিনব্যাপী বিভিন্ন সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের জন্য ‘সিটি কর্পোরেশন ব্যবস্থাপনা সম্পর্কিত’ প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী আশা প্রকাশ করে ব‌লেন,  সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের জন্য ব্যবস্থাপনা সম্পর্কিত এই প্রশিক্ষণ কর্মসূচি তাদের দক্ষতা ও কর্মসৃহা বৃদ্ধি পাবে এবং মানুষ সহজে সিটি কর্পোরেশন থেকে নানা ধরনের সেবা গ্রহণ করতে পারবে।

তাজুল ইসলাম বলেন, জনকল্যাণমূলক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হলে রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারীদের সেবার মন-মানসিকতা তৈরি করতে হবে। সেজন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের উদ্দেশ্যে আরো বলেন, আপনারা জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়ার মাঠ পর্যায়ের কর্মকর্তা। আপনাদের কাছ থেকে সহজে সেবা পেলে সরকারের সুনাম হয়।

সিটি কর্পোরেশনের রাজস্ব আদায়ের বৃদ্ধি করতে তৎপরতা নিতে কর্মকর্তাদের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, মানুষ যখন দেখবে আদায়কৃত রাজস্ব তাদের নিজেদের জীবনমান উন্নত করতে ব্যবহৃত হচ্ছে, তখন রাজস্ব প্রদানে তাদের অনাগ্রহ দূর হবে। বেশিরভাগ মানুষ তখন স্বপ্রণোদিত হয়ে রাজস্ব জমা দেবে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং এতে সভাপতিত্ব করেন এনআইএলজি এর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –