• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার ৮০ শতাংশ কমানোর ঘোষণা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুন ২০২৩  

 
বাংলাদেশে বছরে ৩ হাজার টন প্লাস্টিক উৎপাদন হয়। তার মধ্যে একটি বড় অংশের প্লাস্টিক বর্জ্য সমুদ্রসহ বিভিন্ন নদ-নদী, খাল-বিলে নিক্ষেপ করা হচ্ছে। বর্তমানে পানির তলদেশে দুই থেকে তিন ফিট পর্যন্ত প্লাস্টিক ও পলিথিন জমাট বেঁধে গেছে। সে কারণে ২০২৬ সালের মধ্যে ৮০ শতাংশ সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার কমিয়ে আনা হবে বলে ঘোষণা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমন ঘোষণা দিয়েছেন। পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দীনের সভাপতিত্বে সভায় উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বিশেষ অতিথি এবং সচিব ড. ফারহিনা আহমদ স্বাগত বক্তা হিসেবে বক্তৃতা দেন।

মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, সভ্যতার নামে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্লাস্টিক আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। সবার সহযোগিতায় এর ব্যবহার কমিয়ে আনতে হবে। ২০২৬ সালের মধ্যে সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহারে ৮০ শতাংশ কমিয়ে আনতে আমরা নতুন করে প্রকল্প হাতে নিয়েছি। প্লাস্টিক দূষণ রোধে দশ বছর মেয়াদি কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া ২০৩০ সাল নাগাদ দেশে বৃক্ষাচ্ছাদিত ভূমির পরিমাণ বর্তমান ২২ দশমিক ৩৭ শতাংশ থেকে ২৫ শতাংশে এবং বনভূমির পরিমাণ ১৪ দশমিক ১ শতাংশ থেকে ১৬ শতাংশে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সভা শেষে কনভেনশন সেন্টার সংলগ্ন শেরেবাংলা নগরে পরিবেশমেলা, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ঘুরে দেখেন অতিথিরা। পরিবেশমেলা ১১ জুন পর্যন্ত এবং বৃক্ষমেলা ২৬ জুন পর্যন্ত এবং ঈদের ছুটির পর আবার ১ থেকে ১২ জুলাই পর্যন্ত সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –