• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

১২ কোটি টাকা অনুদান পেল ৪০৩৬ স্বেচ্ছাসেবী মহিলা সমিতি 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩  

মহিলা বিষয়ক অধিদপ্তরে নিবন্ধিত ৪ হাজার ৩৬টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতিকে ১২ কোটি টাকা অনুদান দিয়েছে সরকার। ২০২২-২৩ অর্থবছরে ক, খ ও গ ক্যাটাগরিতে ৩ হাজার ৯১৩টি সমিতির মাঝে ১১ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা অনুদান দেয়া হয়েছে। এছাড়া বিশেষ অনুদান হিসেবে ১২৩টি সমিতিকে দেয়া হয়েছে ৬১ লাখ ৫০ হাজার টাকা।

গতকাল ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা অনুদানের ৮৮ লাখ ৭৫ হাজার টাকা স্বেচ্ছাসেবী মহিলা সমিতিগুলোর সভানেত্রী ও প্রতিনিধিদের কাছে হস্তান্তর করেন।

এ সময় তিনি বলেন, ‘বঙ্গবন্ধু দেশের উন্নয়নে সমবায় সমিতির ওপর জোর দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের আরো বেশি সমবায় সমিতিতে অংশগ্রহণের কথা বলেছেন। সরকারি অনুদান সমিতির সদস্য ও গ্রামীণ নারীদের কর্মসংস্থান সৃষ্টি, স্বাবলম্বী ও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে। নারীদের সমবায় সমিতিতে অংশগ্রহণ বাড়াবে।’

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, ‘আওয়ামী লীগ সরকার নারীর কর্মসংস্থান সৃষ্টি ও আর্থিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছেন। নারীর দারিদ্র্য হ্রাস, নারীর কর্মসংস্থান সৃষ্টি ও নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদের আরো বেশি করে এগিয়ে আসতে হবে। নারী নির্যাতন বন্ধ, যৌতুক ও বাল্যবিবাহ রোধে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।’ এ সময় স্বেচ্ছাসেবী সমিতির নেত্রীদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টির বিষয় তৃণমূল পর্যায়ে নারীদের কাছে তুলে ধরার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব ও শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম। স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব নাজমা মোবারেক বলেন, ‘স্বেচ্ছাসেবী মহিলা সমিতির অনুদানের উদ্দেশ্য দেশের দরিদ্র ও পিছিয়ে পড়া নারীদের ক্ষমতায়িত করা। সমিতির মাধ্যমে তাদের সংগঠিত করা।’

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –