• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

গাজায় ১৩৬ ইসরায়েলি জিম্মির মধ্যে ৩২ জনের মৃত্যু

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হাতে আটক ১৩৬ ইসরায়েলি জিম্মির মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে। 

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর চার কর্মকর্তা এই তথ্য জানিয়েছে বলে সংবাদমাধ্যম ‘নিউইয়র্ক টাইমস’ এক প্রতিবেদনে দাবি করেছে।

এর আগে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছিল, সাময়িক যুদ্ধবিরতির মাধ্য মুক্তিপ্রাপ্তরা ছাড়াও গাজায় তাদের ১৩২ জিম্মি রয়েছে। এর মধ্যে ২৯ জনের মৃত্যু হয়েছে। 

এদিকে, ৭ অক্টোবরের আগে থেকেই হামাসের কাছে চার ইসরায়েলি জিম্মি ছিল। যার মধ্যে রয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর সদস্য ওরোন সাউল এবং হাদার গোল্ডিনের মরদেহ। ২০১৪ সালে তারা নিহত হন। এরপর হামাস তাদের মরদেহ জিম্মি করে। এছাড়া ২০১৪ সালে ও ২০১৫ সালে স্বেচ্ছায় গাজায় যাওয়া আভেরা মেনগেসিটো এবং হিসাম আল-সায়েদকেও আটক করে হামাস। ধারণা করা হয়, তারা এখনও বেঁচে আছেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে যে ৩২ জনের মৃত্যুর কথা বলা হয়েছে, তার মধ্যে ২০১৪ সালে নিহত হওয়া ওই দুই সেনাও রয়েছেন কিনা সে বিষয়টি পরিষ্কার নয়।

প্রভাবশালী মার্কিন এ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরায়েলি গোয়েন্দারা অসমর্থিত সূত্রের মাধ্যমে জানতে পেরেছেন গাজায় আরও ২০ জিম্মির মৃত্যু হয়েছে। এখন তারা এটির সত্যতা যাচাইয়ের কাজ করছেন।

তবে ইসরায়েলি সেনাবাহিনীর সূত্রগুলো দাবি করেছে, যে ৩২ জনের মৃত্যুর কথা বলা হচ্ছে, তাদের বেশিরভাগই ৭ অক্টোবর নিহত হয়েছেন। নিহত ৩২ জনের পরিবারের সদস্যদের বিষয়টি অবহিত করা হয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –