• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতাল পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ ঘণ্টায় র‍্যাবের অভিযানে গ্রেফতার ২৯০। মেট্রোরেল স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে।

ধাবা স্টাইলে রুই মাছের কালিয়া, দেখুন রেসিপি

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ আগস্ট ২০২৩  

বাঙালি মাছ-ভাত পেলেই মহা খুশি! আর তাই আজ ছুটির দিনে অন্যান্য খাবারের পদের সঙ্গে সামান্য উপকরণের হেরফের আর রান্নার পদ্ধতিতে একটু পরিবর্তন করে খুব সহজেই রেঁধে ফেলতে পারেন ধাবা স্টাইলে রুই মাছের কালিয়া।

তো দেখে নিন রেসিপিটি-

উপকরণ

রুই মাছ, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচা মরিচ কুচি, আদা কুচি, রসুন কুচি, বেসন, হলুদ গুঁড়ো, কাশ্মীরি মরিচ গুঁড়ো , ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লেবুর রস, সরষে, কাসৌরি মেথি, পরিমাণ মতো লবণ, রান্নার জন্য তেল।

প্রণালী

প্রথমে বাজার থেকে কিনে আনা রুই মাছের টুকরোগুলো ভালো করে পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে রেখে দিন। একটা বড় পাত্রে সামান্য বেসন, পরিমাণ মত হলুদ গুঁড়ো, কাশ্মীরি মরিচ গুঁড়ো , ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, ২ চামচ পাতি লেবুর রস, ২ চামচ তেল আর পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন সমস্ত উপকরণ। এই মশলার মিশ্রণে রুই মাছের টুকরোগুলো ডুবিয়ে নিন। ৩০ মিনিটের জন্য এইভাবে মাছ ম্যারিনেট হতে দিন।

এবার কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাছের টুকরোগুলো দিয়ে এপিঠ ওপিঠ লাল করে ভেজে তুলে নিন। এর মধ্যে আরেকটু তেল দিয়ে সামান্য সরষে ও কাঁচা মরিচ কুচি দিয়ে ৩০ সেকেন্ড মত নেড়েচেড়ে নিন। এবার এর মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে একটা মিহি পেস্ট তৈরি করে নিন।

মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে হলুদ গুঁড়ো, কাশ্মীরি মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো আর পরিমাণ মত লবণ দিয়ে আবারও নেড়ে নিন। এবার এর মধ্যে মাছের টুকরোগুলো দিয়ে পরিমাণ মতো পানি ঢেলে দশ মিনিট ফুটতে দিন। সবশেষে এই কালিয়ার মধ্যে উপর থেকে কসৌরি মেথি ছড়িয়ে ২-৩ মিনিট রান্না হতে দিলেই তৈরি হয়ে যাবে ধাবা স্টাইলের রুই মাছের কালিয়া।

এবার পরিবেশন করুন পরিবারের সবাইকে। দেখবেন- চেটেপুটে সাবার করবে থালা!

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –