– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –
  • শনিবার ২৩ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ৭ ১৪৩০

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪৫

সর্বশেষ:
স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর দিনাজপু‌রে ট্রাকচাপায় প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর রংপুরে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে ছাত্রলীগ সভাপতি ‘সিন্ডিকেটের কারসাজিতে আলুর বাজার নিয়ন্ত্রণে বিঘ্ন ঘটছে’ অপহরণ নাটক সাজিয়ে স্ত্রীর কাছে মুক্তিপণ দাবি, গ্রেপ্তার ২

যেভাবে যোগাসনের জন্য উপযুক্ত অ্যাপ বাছাই করবেন

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৩  

   
শরীর-মন সুস্থ রাখতে প্রয়োজন যোগাসন। কেউ বাড়িতেই যোগাসন ও ব্যায়াম  করে থাকেন। কেউ আবার খোলা মাঠে, পার্কে বা জিমে গিয়ে ঘাম ঝরাতে বেশি আগ্রহী। ব্যস্ততম জীবনে আলাদা করে সময় বার করে সব সময় জিমে যাওয়ার সুযোগ থাকে না। তাই অনেকেই জিমে গিয়ে ঘাম ঝরানোর বদলে ভরসা রাখেন যোগাসনে।

তাছাড়া যারা প্রশিক্ষণ দিচ্ছেন, তাদের সময়ের সঙ্গে মিলিয়ে ক্লাস করতে হয়। আর এই সময় দিতে না পারার কারণে মাঝপথে ছেড়েও দিতে হয় অনেককে। এছাড়া বেশ অনেক টাকা বিনিয়োগও করতে হয়। এত কিছু ভেবে অনেকেই পিছিয়ে আসেন।

ইউটিউবে কিন্তু এই যোগাসনের নানা ভিডিও পেয়ে যাবেন। সেক্ষেত্রে সময় মতো শরীরচর্চা করে নিতে পারেন। আর আলাদা করে কোনো খরচ নেই। ইউটিউবে এই ধরনের ভিডিওর অভাব নেই। যোগাসনের কিছু অ্যাপও রয়েছে। সেগুলোরও সাহায্য নিতে পারেন। কিন্তু কোনগুলো সত্যিই কার্যকরী হবে, তা বুঝবেন কীভাবে?

প্রথমে যোগাসনের করার কারণ খুঁজে বের করুন। সেই অনুযায়ী অ্যাপ খুঁজুন। সব অ্যাপেই এক ধরনের যোগাসন করানো হয় না। তাই কোথাও যুক্ত হওয়ার আগে সব বিষয়ে খুঁটিনাটি জেনে নিন।
অ‍্যাপ ব‍্যবহারে কোনও সমস‍্যা হচ্ছে কি না, তা শুরুতেই নিশ্চিত হয়ে নিন। প্রশিক্ষণ নেওয়ার মধ্যে যেকোনো ত্রুটি আপনার মনঃসংযোগ নষ্ট করবে।
অ্যাপের রেটিং দেখে নিন। অ্যাপ ব্যবহার করতে গিয়ে কোনও সমস্যায় পড়লে সেখান থেকে বেরিয়ে আসতে সংস্থার পক্ষ থেকে কোনও সাহায্য পাবেন কি না, তা জেনে রাখা প্রয়োজন।
যোগাসনের ক্ষেত্রে আসন সঠিক হওয়া জরুরি। যেখান থেকে প্রশিক্ষণ নেবেন বলে ঠিক করছেন, দেখে নিন যোগাসনের ভঙ্গি সঠিক কি না। অ্যাপে যেভাবে যোগাসন করার কথা বলা হচ্ছে, তেমনটি করতে আপনার কোনও সমস্যা হচ্ছে কি না, সেটিও দেখার বিষয়। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –