• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ব্রহ্মপুত্র নদে ভেসে আসা ভারতীয় চার মহিষ পুলিশি হেফাজতে

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুলাই ২০২৩  

 
কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের পানিতে চারটি মহিষ ভেসে এসেছে। সোমবার (১৭ জুলাই) রাতে চিলমারী উপজেলার ফেসকা দুইশ বিঘা নামক এলাকা দিয়ে মহিষগুলো ভেসে আসতে দেখে স্থানীয়রা মহিষগুলোকে উদ্ধার করে। তাদের ধারণা মহিষগুলো পার্শ্ববর্তী দেশ ভারতের। কিন্তু মহিষগুলির মালিক পরিচয় না পাওয়ায় থানায় সাধারণ নথিভুক্ত পূর্বক মঙ্গলবার আদালতকে জানানো হয়েছে।

বর্তমানে মহিষ চারটি চিলমারী থানা পুলিশের হেফাজতে রয়েছে বলে বুধবার (১৯ জুলাই) বিকেলে চিলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারেছুল ইসলাম নিশ্চিত করেছেন।

নয়ারহাট ইউনিয়নের ফেসকা দুইশ বিঘা এলাকার বাসিন্দা রেজাউল করিম জানান, সোমবার সকালে ব্রহ্মপুত্র নদের পানিতে মহিষ ভেসে যাচ্ছিলো। পরে তারা স্থানীয় কয়েকজন মিলে মহিষগুলোকে ব্রহ্মপুত্র নদ থেকে উদ্ধার করেন। পরে মহিষ উদ্ধারের খবর ছড়িয়ে পড়লে পার্শ্ববর্তী উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়ন থেকে ৭-৮ জন মানুষ আসেন এবং তারা নিজেদের মহিষের মালিক দাবি করেন। কিন্তু তাদের মুখে মহিষের বর্ণনা শুনে প্রকৃত মালিক মনে হয়নি। এক পর্যায়ে ঢুষমারা থানা পুলিশ সেখানে উপস্থিত হয়ে উদ্ধারকৃত মহিষ আটক করে চিলমারী থানায় হস্তান্তর করে।

ওই এলাকার বাসিন্দা শরিফুল ইসলাম বলেন, বন্যা ও শীতের সময় কুড়িগ্রামের সীমান্তবর্তী অনেক জায়গা দিয়ে চোরাই পথে গরু মহিষ পাড় হয়। ব্রহ্মপুত্র নদে ভেসে আসা ওই মহিষগুলো সম্ভবত চোরা কারাবারিরা নিয়ে এসেছে। কিন্তু বর্তমানে ব্রহ্মপুত্র নদের পানি বেশি থাকায় মহিষগুলো পথ ভুল করে ভিন্ন পথ দিয়ে চিলমারী উপজেলা পর্যন্ত ভেসে এসেছে।

চিলমারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হারেছুল ইসলাম জানান, সোমবার সকালে ব্রহ্মপুত্র নদ দিয়ে চারটি মহিষ ভেসে এসেছে এবং স্থানীয়রা উদ্ধার করেছে। ধারণা করা হচ্ছে মহিষ চারটি চোরাই পথে ভারত থেকে বাংলাদেশে এসেছে। মহিষ ভেসে আসার খবর পেয়ে সেখানে পুলিশ পাঠানো হয় এবং রাতেই তেলিপাড়াচর এলাকা থেকে মহিষ ৪টি নৌকা যোগে চিলমারী থানায় নিয়ে আসা হয়।

এ ঘটনায় মহিষ চারটির প্রকৃত মালিক খুঁজে পাওয়া যায়নি। পরে থানায় সাধারণ নথিভুক্ত করে আদালতের সিদ্ধান্তের জন্য পাঠানো হয়েছে। আদালতের সিদ্ধান্ত মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –