• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

চিলমারী-রৌমারী নৌ-রুটে যুক্ত হলো নতুন ফেরি

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২৩  

কুড়িগ্রামের চিলমারী-রৌমারী নৌ-রুটে যুক্ত হয়েছে নতুন ফেরি। গতকাল রবিবার সন্ধ্যায় বেগম সুফিয়া কামাল নামের ফেরিটি চিলমারী বন্দর রমনা ঘাটে পৌঁছলে এটি দেখতে উৎসুক জনতার ভিড় জমে, যা সোমবার সকাল ৮টা ৪৫ মিনিটে চিলমারী ঘাট থেকে ৮টি পণ্যবাহী ট্রাক, দুটি মাইক্রোবাস, দুটি ট্রাক্টর ও বেশকিছু যাত্রী নিয়ে রৌমারীর উদ্দেশ্যে পরীক্ষামূলক যাত্রা শুরু করে। এতে একদিকে যেমন ভোগান্তি কমবে, অন্যদিকে পণ্যবাহী পরিবহনসহ যোগাযোগ সহজ হবে।

জানা গেছে, দীর্ঘ প্রতীক্ষার পর চিলমারী-রৌমারী নদীপথে ফেরি কুঞ্জলতা দিয়ে ফেরি সার্ভিসের শুরু হয়। গত ২০ সেপ্টেম্বর যার উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (এমপি)। ফেরি সার্ভিস শুরু হওয়ার ১ সপ্তাহের মধ্যে এই পথে পণ্যবাহী গাড়ির ব্যাপক চাহিদা বেড়ে যায়। চাহিদা বৃদ্ধি পাওয়ায় ফেরি পারাপারের জন্য দিনরাত অপেক্ষাসহ বিভিন্ন ভোগান্তিতে পড়ে চালক-শ্রমিকরা। অবশেষে চাহিদার ওপর নির্ভর করে ও ভোগান্তি দূর করতে নতুন করে চিলমারী-রৌমারী রুটে ২য় ফেরি বেগম সুফিয়া কামাল যুক্ত করা হয়।

ট্রাকচালক দুদু মিয়া বলেন, এর আগে ফেরি কুঞ্জলতায় গিয়েছিলাম। একটি ফেরির কারণে আমাদের অনেক সময় অপেক্ষা করতে হতো, পড়তে হতো ভোগান্তিতে। ফেরি সুফিয়া কামাল যুক্ত করায় এবার আর ভোগান্তিতে পড়তে হয় নি। তবে ভাড়ার পরিমাণ কিছুটা কমিয়ে দিলে এই রুটের চাহিদা অনেকগুণ বাড়বে বলে তিনি জানান।  বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ জানায়, আপাতত চিলমারী থেকে একটি ফেরি সকাল ৭টায় রৌমারী ছেড়ে যাবে এবং রৌমারী থেকে একই সময়ে একটি ফেরি ছেড়ে আসবে। অন্যদিকে শেষ ফেরিটি বিকাল ৪টায় দুদিক থেকে ছেড়ে দিবে। তবে যানবাহন ওঠানামা এবং যানবাহন পারাপারের ওপর সময় কমবেশি হতে পারে। বিআইডব্লিউটিসি চিলমারী ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) প্রফুল্ল চৌহান বলেন, পরিবহনের চাহিদার দিক বিবেচনা করে আরও একটি ফেরি এই রুটে যুক্ত করা হয়েছে। প্রয়োজনে আরও ফেরি যুক্ত হবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –