• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

কুড়িগ্রামে খাদ্যের সন্ধানে লোকালয়ে বানর

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪  

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে গত কয়েকদিন ধরে লোকালয়ে বানরের আনাগোনা দেখা দিয়েছে। অনেকেই বলছেন, দলছুট বানর খাবারের সন্ধানে লোকালয়ে এসে ভিড় জমাচ্ছে। আকষ্মিকভাবে কারো বাড়ির ছাদে, কারো টিনের চালে আবার কোন বানর এক গাছ থেকে অন্য গাছের ডালে ছোটাছুটি করতে দেখা যাচ্ছে এ উপজেলার কয়েকটি স্থানে। 

বানর দেখে বড়রা আনন্দ পেলেও এখানে ছোটছোট শিশু ও নারীরা বেশ আতংকে রয়েছেন বলে জানা গেছে। এরকম খোলা মেলা স্থানে বানরের আজব কান্ড দেখে অনেকেই পড়েছেন বিপাকে। বিশেষ করে লোকালয়ে ছুটে আসা বানর দেখে কিশোর বয়সের ছেলেমেয়েদের আনন্দে মেতে উঠতে দেখা গেছে।

জানা গেছে, ভূরুঙ্গামারী উপজেলা পরিষদের পাশে ২টি ও বঙ্গ সোনাহাট বাজারের পাশে ১টিসহ এ পর্যন্ত প্রায় ৪-৫টি বানর এদিক সেদিক ঘুরতে দেখা গেছে।

রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত এসব বানর গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছে বলে স্থানীয়রা জানান। উপজেলা পরিষদের দক্ষিণ দিকে বসবাসকারী শরিফ উদ্দিনের বাড়িতে ছাদে দুটি বড় বানর দেখা যায়। আর এ বানর দুটি ছাদে লাগানো বিভিন্ন সবজি ও ফলের গাছের মধ্যে পাকা টমেটো ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছিল বলে জানান তিনি। খাচ্ছে। তিনি বলেন, বেশ কিছু দিন যাবত একাধিক এ উপজেলায় অনেকের বাড়ি ঘরে দেখা যাচ্ছে।এগুলো এক জায়গায় স্থির থাকে না।বাচচারা বেশি ভয়ে থাকে। যদি কখনো কামড় বা আছর দেয় তাহলে খুব সমস্যা হবে।

ভূরুঙ্গামারী কলেজ মোড়ের ওষুধ ব্যবসায়ী আল আমিন জানান,আমার ওষুধের দোকানের পিছনে একটি পেঁপে গাছের বড় বড় পাকা পেঁপে বানর এসে খেয়ে ফেলছে। এতে আমরা খুবই বিপদে আছি।

এ ব্যাপারে জেলা সহকারী বন সংরক্ষক মোহাম্মদ রাশিদ আরিফ বলেন, জেলার আশেপাশে বড় বন না থাকায় এ অঞ্চলে বানর আসার সুযোগ খুব কম। তবে সীমান্ত পেরিয়ে ভারত থেকে বানরগুলো এসে থাকতে পারে। আমরা দেখছি বিষয়টি খতিয়ে কি করা যায়।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –