• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

নাগেশ্বরীতে ৬ টাকায় ব্যাগ ভর্তি বাজার 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৪  

কুড়িগ্রামের নাগেশ্বরীতে গরীব, অসচ্ছল ও নিম্ন আয়ের মানুষের মাঝে নামমাত্র ৬ টাকায় ব্যাগভর্তি সবজি বিক্রি করেছে ‘ফাইট আনটিল লাইট’ (ফুল) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রমজান মাসের এই ঊর্ধ্বমূখী বাজারে মাত্র ৬টাকায় ব্যাগভর্তি সবজির বাজার কিনতে পেরে খুশি নিম্ন আয়ের মানুষ।

বুধবার বেলা ১২টায় উপজেলা অফিসার্স ক্লাবের সামনে এসব সবজি বিক্রির উদ্বোধন করেন উপেজলা নির্বাহী অফিসার সিব্বির আহমেদ। এ সময় আরও উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র মোহাম্মদ হোসেন ফাকু, সমাজসেবা অফিসার জামাল হোসেন, সংগঠনটির নির্বাহী পরিচালক আব্দুল কাদেরসহ অনেকে।

উদ্বোধনী দিনে নাগেশ্বরী পৌরসভা এলাকার ২ শতাধিক হত দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের মাঝে এক কেজি পরিমাণ আলু, এক কেজি পরিমাণ গাজর, এক কেজি পরিমাণ বেগুন,  এক কেজি পরিমাণ ঢেঁড়স,  এক কেজি পরিমাণ করলা, এক কেজি পরিমাণ শসা, একটি মিষ্ট কুমড়া, একটি বাঁধাকপি বিক্রি করে সংগঠনটি। যার বাজার মূল্য প্রায় ৩০০ টাকা। মাত্র ৬ টাকার মধ্যে এতগুলো সবজি কিনতে পেরে খুশি ক্রেতারা। তারা জানান রমজানের এই ঊর্ধ্বমুখি বাজারে ৮ প্রকার সবজি তাদের সংসারে ৫-৭ দিনের সবজি বাজারের খোরাক জোগাবে।

হতদরিদ্র সবিজি ক্রেতা আদরী বেগম ও জোসনা বেগম জানায়, তারা কখনও একবারে এত টাকার বাজার  কিনতে পারেনি। আজ মাত্র ৬টাকায় এতগুলো বাজার করতে পেরেছে বলে অনেক খুশি তারা। এসব বাজার ঘরে থাকলে তাদের কয়েকদিনের জন্য আর কাচা বাজার করতে হবে না।

বাহাদুর আলী নামের আরেকজন ক্রেতা জানান, বর্তমান সময়ে ৫০০টাকা নিয়ে বাজারে গেলে ব্যাগের তলাই ঢাকে না। সে জায়গায় আজ দরিদ্র মানুষরা মাত্র ৬টাকায় ব্যাগভর্তি বাজার পেলো। এমন উদ্যোগ আসলেই প্রশংসনীয়।

ফাইট আনটিল লাইট (ফুল) এর নির্বাহী পরিচালক আবদুল কাদের জানান, গরীব, অসচ্ছল ও নিম্ন আয়ের মানুষের জন্য বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে আমাদের এই সংগঠন। এর আগে আমরা ২ টাকায় ৮০ টাকার ইফতার বিক্রি, ১০ টাকায় শাড়ি-লুঙ্গি বিক্রিসহ বিভিন্ন কল্যাণমূলক কাজ করেছি। এসব কার্যক্রম আমাদের অব্যাহত রয়েছে। তারই অংশ হিসেবে আমরা আজ নামমাত্র ৬ টাকায় সবজি বিক্রি করছি। আমরা এ উপজেলার ৩ হাজার পরিবারের মাঝে ৬ টাকার সবজি বিক্রি কার্যক্রম অব্যাহত রাখব। আমরা মূলতঃ ত্রাণ প্রথা থেকে মানুষকে বেড়িয়ে এসে সম্মানের সাথে বাঁচবার জন্য ৬ টাকা করে সবজি বিক্রি কার্যক্রম চালিয়ে যাচ্ছি।  

 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –