• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তিনির্ভর হচ্ছে কৃষি: প্রতিমন্ত্রী পলক

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ মে ২০২৩  

 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের কৃষি দিনদিন স্মার্ট ও প্রযুক্তিনির্ভর হচ্ছে। বঙ্গবন্ধুর দেখানো পথ অনুসরণ করে শেখ হাসিনা বাংলাদেশকে খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত করেছেন। শুক্রবার নাটোরের সিংড়া উপজেলা কৃষি অডিটোরিয়ামে কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্র বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিতে সবুজ বিপ্লব সূচনা করেছিলীন। বঙ্গবন্ধুর দর্শন অনুসরণ করেই আমরা কৃষিতে সমৃদ্ধি অর্জন করেছি। সার, বীজ আর সেচ ব্যবস্থা সহজলভ্য করে দেওয়া হয়েছে। বিভিন্ন শস্য উৎপাদনে নিয়মিত প্রণোদনা পাচ্ছেন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। কৃষিতে শ্রম সংকটের নিরসনে ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে হারভেস্টার,পাওয়ার থ্রেসারসহ প্রয়োজনীয় কৃষি যন্ত্র প্রদান করা হচ্ছে।

তিনি আরো বলেন, কৃষকদের এখন সার-ডিজেলের দাবিতে আন্দোলন করতে কিংবা জীবন দিতে হয় না। অথচ ১৯৯১-১৯৯৬ সালে বিএনপির আমলে সারের জন্য ১৮ জন কৃষককে জীবন দিতে হয়েছিল। ২০০১-২০০৬ সালেও চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুতের দাবিতে ১৪ জনকে জীবন দিতে হয়েছিল।

জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু দর্শন অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আমার গ্রাম আমার শহর’ কার্যক্রম বাস্তবায়ন করছেন। বিদ্যুতের আলোয় গ্রামগুলো জেগে উঠেছে। স্বাস্থ্য, শিক্ষা, সড়ক, ইন্টারনেটসহ সব নাগরিক সুবিধা গ্রামে পৌঁছে গেছে। ২০১০ সাল থেকে দেশে ৮ হাজার ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী ২০১টি নাগরিক সেবা পাচ্ছে। এসব সেন্টার থেকে ঘরে বসেই জমির পর্চা, বিশ্ববিদ্যালয়ে ভর্তি, এজেন্ট ব্যাংকিং, ই-কমার্স, পাসপোর্টের আবেদন করতে পারছে তারা।

এ সময় উপস্থিত ছিলেন- সিংড়ার  ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মো. আল ইমরান, উপজেলা কৃষি অফিসার খন্দকার ফরিদ হাসান প্রমুখ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –