• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন পক্ষপাতদুষ্ট

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩  

 
মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের গণতন্ত্র ত্রুটিপূর্ণ বলে যে মন্তব্য করা হয়েছে তা সম্পূর্ণ পক্ষপাতদুষ্ট বলে জানানো হয়েছে। শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশন।

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন প্রকাশের বিষয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, গত ২০ মার্চ যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনে তারা যে দুটি সংগঠন ও ব্যক্তিদের সূত্র উল্লেখ করেছে তারা রাজনৈতিক প্রভাবমুক্ত নয় এবং অনিবন্ধিত। এ দুটি সংগঠনের একটি ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরের সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য দিয়েছিল। যদিও সেই প্রতিবেদনের সত্যতা প্রমাণ করতে সক্ষম হয়নি।

তিনি আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নিয়ে প্রতিবেদনে যে পর্যবেক্ষণ দেওয়া হয়েছে, তা যথাযথ নয় বলে আমরা মনে করছি। কারণ বাংলাদেশের সংবিধান একজন প্রধানমন্ত্রীকে যেটুকু ক্ষমতা ব্যবহারের সুযোগ দিয়েছে, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী এর আলোকেই তার ক্ষমতা ব্যবহার করছেন।

অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিচার বিভাগের যোগ্যতা ও সততা নিয়ে প্রশ্ন তুলেছে। একটি স্বাধীন রাষ্ট্রের বিচার বিভাগ নিয়ে এ ধরনের মন্তব্য তারা করতে পারে না। এ ধরনের মন্তব্য জাতিসংঘ সনদ ও আন্তর্জতিক আইনের সম্পূর্ণ পরিপন্থী।

তিনি বলেন, প্রতিবেদনে গণতন্ত্র ত্রুটিপূর্ণ বলে যে মন্তব্য করেছে তাতে আমাদের মনে হয়েছে এ বিষয়টি সম্পূর্ণ পক্ষপাতদুষ্ট। কারণ যুক্তরাষ্ট্রের কাছে আমাদের প্রশ্ন পৃথিবীর কোন দেশে ত্রুটিমুক্ত গণতন্ত্র রয়েছে তা তারা বলতে পারবে কি? ডোনাল্ড ট্রাম্প নিজ দেশে নির্বাচনের বিরুদ্ধে ক্যাপিটল হিলে দাঙ্গা বাধিয়েছিলেন এবং কয়টি প্রাণ ঝরে গেছে সে ইতিহাস বিশ্ববাসীর জানা রয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –