• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

সিন্ডিকেট ভাঙার প্রস্তাব দেবে বাংলাদেশ 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ মে ২০২৩  

মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো নিয়ে দীর্ঘদিন ধরেই সিন্ডিকেট বিতর্ক চলছে। এ থেকে বের হয়ে প্রতিযোগিতার মধ্য দিয়ে সুলভ মূল্যে দেশটিতে শ্রমিক পাঠাতে চায় বাংলাদেশ। ঢাকা ও কুয়ালালামপুরের মধ্যকার আসন্ন ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) শ্রমিক প্রেরণে স্বচ্ছতা অবলম্বন এবং অন্যান্য সমস্যাগুলো তুলে ধরবে বাংলাদেশ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ১০ মে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তৃতীয় এফওসি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। এতে যোগ দিতে মালয়েশিয়া থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল ঢাকা সফর করবে। এফওসিকে সামনে রেখে গত রবিববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিশন মহাপরিদর্শক (আইজিএম) আসাদ আলম সিয়াম বৈঠকে সভাপতিত্ব করেন।

এর আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে দ্বিতীয় এফওসি কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, পর্যটন, শিক্ষা, ক্রীড়া, সন্ত্রাস প্রতিরোধ, রোহিঙ্গা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। বৈঠকে শ্রমিকদের কর্মসংস্থান, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, হালাল পণ্য, পর্যটন, শিক্ষা ও রোহিঙ্গা পরিস্থিতি অগ্রাধিকার পাবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, মালয়েশিয়ার সঙ্গে সম্পর্কের অন্যতম অগ্রাধিকার হচ্ছে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান। এ নিয়ে যে সিন্ডিকেট প্রথা রয়েছে, তা থেকে বের হতে চায় ঢাকা। ঢাকা চায় গুটি কয়েক সুবিধাভোগীর জন্য আবদ্ধ না রেখে বাজারটিতে সবার জন্য সমান প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি হোক। এতে শ্রমিকরা প্রতিযোগিতামূলক মূল্যে মালয়েশিয়া যেতে পারবে। সেই সঙ্গে অবৈধদের বৈধ করা, শ্রমিকদের সুবিধা সম্প্রসারণ, শ্রমিক প্রেরণে আরও স্বচ্ছতা নিয়ে আসা এবং বিদ্যমান সমস্যাগুলো তুলে ধরা হবে ঢাকার পক্ষ থেকে।

এ বৈঠকে বাংলাদেশ মালয়েশিয়ার কাছে বিনিয়োগ চাইবে। বিনিয়োগ সুরক্ষার জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের প্রস্তাব দেওয়া হবে। দুই দেশের মধ্যে কৃষি সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ। এ জন্য প্রযুক্তি হস্তান্তরে জোর দেওয়া হবে। মালয়েশিয়ায় হালাল খাদ্যের বাজার ধরতে আগ্রহী ঢাকা।

মালয়েশিয়ায় প্রচুর বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করে। তাঁদের  সুযোগ-সুবিধার বিষয়টিও এফওসিতে স্থান পাবে। এক কর্মকর্তা বলেন, মালয়েশিয়া থেকে পর্যটন শিল্পে আমরা বেশ পিছিয়ে। এ ক্ষেত্রে তাদের সহযোগিতায় বাংলাদেশ এগিয়ে যেতে পারে।

তিনি বলেন, বাংলাদেশ আসিয়ান ফোরামের সদস্য হতে আগ্রহী। এ জোটের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে মালয়েশিয়ার সহযোগিতা চাইবে বাংলাদেশ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –