• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

জনবান্ধব ভূমি সংস্কারে অগ্রাধিকার দিচ্ছে সরকার: ভূমিমন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪  

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, সরকার টেকসই, জবাবদিহিতামূলক ও জনবান্ধব ভূমি সংস্কারকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। আর্থ-সামাজিক উন্নয়ন, শিল্প ও খনিজ সম্পদের সুষ্ঠু ব্যবহার, কৃষি ও খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ উন্নয়নের সবক্ষেত্রে ভূমি প্রয়োজন। সেই বিবেচনায় ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ও আধুনিকায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

শনিবার রাজধানীর আইডিইবি ভবনের মাল্টিপারপাস হলরুমে বাংলাদেশ ম্যানেজমেন্ট সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশনের (বিএমএসএ) অভিষেক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ভূমিমন্ত্রী বলেন, দেশ এখন উন্নয়নের মহাসড়কে। বহু ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবেলা করে প্রধানমন্ত্রী দেশকে এগিয়ে নিচ্ছেন। উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে সবাইকে স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

তিনি আরো বলেন, ভূমি ব্যবস্থাপনায় এখনো দুর্নীতি চলছে। তৃতীয় পক্ষ (দালাল) যেন ভূমি অফিসে ঢুকতে না পারে। কেউ যেন দালালের কাছে না যায় এ বিষয়ে মানুষকে সচেতন করতে হবে।

দুনীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির নির্দেশনা তুলে ধরে নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ভূমি সংক্রান্ত বিষয়ে অতীতের সব অভিযোগ থেকে আমাদের মুক্ত হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছেন। সেই নির্দেশনা বাস্তবায়নে সার্ভেয়ারসহ সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব মুজিবুর রহমান, ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব মো. সাদেকুল ইসলাম, বিএমএসএ’র কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ সামিউল ইসলাম শামীম, সাধারণ সম্পাদক মো. মিরাজ হোসেন, সহ-সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেন, আইডিএসইবি’র মহাসচিব মাঈনুল হক চৌধুরী দুলাল, সেটেলমেন্ট সার্ভেয়ার্স সমিতির সাধারণ সম্পাদক ফারুক হোসেন, কানুনগো কল্যাণ সমিতির মহাসচিব মো. মাহমুদুল হাসান প্রমুখ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –