• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ঘন ঘন বায়ুত্যাগের সমস্যা? দূর করতে করণীয়

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

ঘন ঘন বায়ুত্যাগের সমস্যা কেবল অস্বস্তির কারণই নয়, শারীরিক অসুবিধার লক্ষণও বটে। পেটে সৃষ্ট গ্যাসের কারণেই এমনটা হয়ে থাকে।

তাই বায়ুত্যাগের সমস্যা বেড়ে গেলে সতর্ক হোন। খাবারের আনুন নিয়ন্ত্রণ। যেমন- এমন খাবার খাওয়া থেকে বিরত থাকুন, যেগুলো গ্যাসের কারণ হতে পারে। সেই সঙ্গে খেতে হবে কিছু সহায়ক খাবার। যেগুলো খেলে বায়ুত্যাগের সমস্যা অনেকটাই কমে আসবে।

তো চলুন এবার জেনে নেয়া যাক ঘন ঘন বায়ুত্যাগ দূর করতে কোন খাবারগুলো খাবেন-

হালকা খাবার: বায়ুত্যাগ খুবই সাধারণ ও স্বাভাবিক ঘটনা। তবে এটি ঘন ঘন ঘটতে থাকলেই দেখা দেয় বিপত্তি। সবার সামনে অস্বস্তিতে পড়া ছাড়াও এটি পেটের সমস্যার লক্ষণ প্রকাশ করে। তাই এই সমস্যা দূর করতে হলে খেতে হবে সহজপাচ্য খাবার। সহজে হজম হয় এমন হালকা ধরনের খাবার খান। সমস্যা কমে যাবে।

গরম খাবার: বায়ুত্যাগের সমস্যা প্রকট হলে খাবারের তালিকার দিকে খেয়াল রাখুন। আপনি আসলে কী ধরনের খাবার খাচ্ছেন? কাঁচা, শুকনা ও ঠাণ্ডা খাবারে এই সমস্যা বেড়ে যেতে পারে। তাই ভালোভাবে রান্না করা গরম খাবার খেলে এ ধরনের সমস্যা অনেকটাই কমে যায়। তাই টাটকা ও গরম খাবার খাওয়ার চেষ্টা করুন।

জোয়ান: জোয়ান নামক মসলাটি বায়ুত্যাগের সমস্যার ক্ষেত্রে দারুণ সহায়ক। যেকোনো খাবারের সঙ্গে জোয়ান মিশিয়ে খেলেই আর এই সমস্যা নিয়ে ভাবতে হবে না, দূর হবে সহজেই। এই মসলা এ ধরনের সমস্যা কমাতে দারুণ কার্যকরী।

জিরা: জিরা ভীষণ উপকারী একটি মসলা। আমাদের অধিকাংশ রান্নায় এটি ব্যবহার করা হয়। অনেক সময় রান্নায় অতিরিক্ত তেল-মসলা ব্যবহার করলে তা বায়ুত্যাগের কারণ হতে পারে। তাই খাবারের সঙ্গে জিরা যোগ করে খাওয়ার অভ্যাস করুন। কারণ, এটি গ্যাসের সমস্যা থেকে দূরে রাখে। যে কারণে বায়ুত্যাগের মতো সমস্যা থেকেও মুক্তি মেলে।

যেভাবে খাবেন: খাবার খাওয়ার সময় কোনো ধরনের তাড়াহুড়া করা যাবে না। বিশেষজ্ঞরা বলেন, খাবার খাওয়ার সময় তাড়াহুড়া করলে বা কথা বললে গ্যাসের সমস্যা বেড়ে যেতে পারে। তাই খাবার খাওয়ার সময় কম কথা বলুন এবং ধীরে-সুস্থে চিবিয়ে খান। এতে হজম সহজ হবে।

নিয়মিত শরীরচর্চা করুন: নিয়মিত শরীরচর্চা করলে অনেক উপকার মেলে। তার মধ্যে একটি হলো, যখন তখন বায়ুত্যাগের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কারণ, শরীরচর্চার ফলে আমাদের সব অঙ্গ সচল থাকে। এতে হজমের সমস্যা দূর হয় এবং কমে গ্যাসের সমস্যাও।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –