• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

কুড়িগ্রামে শ্রমজীবীদের পিপাসা মেটাতে লেবুপানি বিতরণ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুন ২০২৩  

 
উত্তরের জেলা কুড়িগ্রামের ওপর দিয়ে কয়েকদিন ধরে বয়ে যাচ্ছে মাঝারি তাপপ্রবাহ। তীব্র রোদ ও প্রচণ্ড গরমে বিপাকে এ জেলার মানুষ। এমন অবস্থায় সবচেয়ে কাবু হয়ে পড়েছেন এখানকার খেটে খাওয়া লোকজন।

এসব মানুষের কথা চিন্তা করে তাদের পাশে দাঁড়িয়েছে ‘অপ্রতিরোধ্য কুড়িগ্রাম’ নামে একটি সামাজিক সংগঠন। এই গরমে তৃষ্ণার্ত মানুষের পিপাসা মেটাতে লেবুপানি বিতরণ ও গাছ লাগানোর জন্য সচেতনতামূলক প্রচারণা চালায় সংগঠনটি। শাপলা চত্বরে নিম্ন আয়ের মানুষের মাঝে ঠান্ডা লেবু পানি বিতরণ করেছেন সংগঠনটির সদস্যরা। দেখা গেছে রিকশাচালক, পথচারী, খেটে খাওয়া অসহায় মানুষের মাঝে হাফ লিটার বোতলে লেবু ও স্যালাইন পানি দিচ্ছেন তারা।

রিকশাচালক সুজন মিয়া বলেন, এই গরমে রিকশা চালাতে খুব কষ্ট হয়। কিন্তু গাড়ি না চালালে তো আর সংসার চলবে না। তাই যত গরম হোক না কেন আমাদের কাজ করতেই হবে। আজ হঠাৎ করে শহরের শাপলা চত্বরে কিছু লোকজন গাড়ি থামিয়ে স্যালাইন মিশানো ঠান্ডা পানি দিলো। সেই পানি খেয়ে কী যে শান্তি পাইছি বলার ভাষা নাই।

অপ্রতিরোধ্য কুড়িগ্রামের প্রতিষ্ঠাতা অন্তু চৌধুরী বলেন, প্রতিনিয়ত আমরা বড় বড় গাছ কেটে ফেলছি। কিন্তু নতুন করে আর গাছ লাগানো হচ্ছে না। যার ফলে এই অসম্ভব তাপদাহ। খেটে খাওয়া মানুষেরা পাচ্ছে না বিশুদ্ধ পানি। তাই তৃষ্ণার্ত মানুষদের জন্য লেবু পানির ব্যবস্থা করা এবং গাছ লাগাতে উৎসাহিত করার ক্ষুদ্র প্রচেষ্টা আমাদের।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তুহিন মিয়া বলেন, কুড়িগ্রামের ওপর দিয়ে কয়েকদিন থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবারও এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এরকম তাপমাত্রা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –