• শনিবার ১৩ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৩ শাওয়াল ১৪৪৫

নিম্ন আয়ের মানুষদের জন্য ১০ টাকার শাড়ি-লুঙ্গির হাট

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪  

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে কুড়িগ্রামের নিম্ন আয়ের মানুষদের জন্য ১০ টাকায় শাড়ি, ১০ টাকায় লুঙ্গি ও ২ টাকায় ব্লাউজ পিচ বিক্রি করছে ফাইট আনটিল লাইট(ফুল) নামের একটি এনজিও প্রতিষ্ঠান।

সোমবার (১ এপ্রিল) দুপুরে কুড়িগ্রাম শহরের কলেজ মোড়ে এই উদ্যোগের সূচনা করা হয়। এতে ৬০টি শাড়ি, ৬০ টি লুঙ্গি, ৪১ টি ব্লাউজের কাপড় বিক্রি করা হয়। পর্যায়ক্রমে ঈদের আগে কুড়িগ্রাম সদর, নাগেশ্বরী ও ফুলবাড়ি উপজেলার ৩ হাজার নিম্নআয়ের মানুষদের মাঝে নাম মাত্র মূল্যে এসব বস্ত্র বিক্রি করা হবে বলে জানিয়েছে এনজিও প্রতিষ্ঠানটি। ২০১৬ সাল থেকে এই কার্যক্রম পরিচালনা করে আসছে ফুল এনজিও। শুরুর দিকে উপকারভোগীদের সংখ্যা কম থাকলেও এখন তা বাড়ছে।

২ বছরের মেয়েকে কোলে নিয়ে শাড়ি কিনতে এসেছেন পুরাতন থানাপাড়া এলাকার বাসীন্দা শিরিনা আক্তার (৩২)। তিনি বলেন, মার্কেটে ঈদের আগে কাপড়ের দাম বেড়ে যায়। ইচ্ছা থাকলেও অনেক সময় পরিবারের সবার জন্য কাপড় কেনা হয়না। ১০ টাকায় এই শাড়ি পেয়ে আমি খুব খুশি। নাহলে এই ঈদে আমার শাড়ি কেনা হতোনা।

১০ টাকায় লুঙ্গি কিনতে লাইনে দাঁড়িয়েছেন কুড়িগ্রাম সদরের খলিলগঞ্জ এলাকার বাসীন্দা মাহবুব রহমান (৫৫)। তিনি বলেন, ২ বছর থেকে লুঙ্গি কেনা হয়না। গত ঈদের আগের ঈদের আমার ছেলে একটা কিনে দিয়েছিলো। এবার নতুন লুঙ্গি পড়ে ঈদের নামাজ পড়বো।

ফুল এনজিওর নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, ফুল মুলত শিক্ষা ও স্বাস্থ্য নিয়ে কাজ করে। তার পাশাপাশি নিম্ন আয়ের মানুষদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করার জন্য এই উদ্যোগ নিয়েছি আমরা। টোকেন মূল্য নেয়ার কারন হচ্ছে ঈদের পোষাক যেন তারা কিনতে পারে এবং নিম্ন আয়ের মানুষদের যাতে এই অনুভূতি না হয় যে আমরা বিনামূল্যে দিলাম, এজন্যই ১০ টাকা ও ২ টাকা করে মূল্য নির্ধারণ করা।

৩ হাজার লোককে এই সেবার আওতায় আনার পাশাপাশি চরাঞ্চলের মানুষদের জন্য ২ টাকায় ইফতার বিতরণ ও বাড়ি বাড়ি গিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের খুঁজে বের করে ঈদের নতুন পোষাক উপহার দেয়ার কাজও করছে এনজিওটি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –