• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১১ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
আসুন জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই: প্রধানমন্ত্রী প্রত্যর্পণ আইনে সংশোধন, দুর্নীতিবাজদের দেশে ফিরতেই হবে পাঁচ বছরে ৬ হাজার কোটি টাকা ঋণ দেবে কোরিয়া ঢাকা-দিল্লী সম্পর্ক রোল মডেল- শ্রিংলা দ্বিপক্ষীয় সহযোগিতায় সোনালি সম্ভাবনা দেখছেন জেরেমি ব্রুয়ার

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগে আগ্রহী আলজেরিয়া     

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২১  

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগে আগ্রহী আলজেরিয়া। একই সঙ্গে বাংলাদেশের সঙ্গে দেশটি বাণিজ্য বাড়ানোরও আগ্রহ প্রকাশ করেছে। গতকাল সোমবার বাংলাদেশে নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ্ লারবি ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন।

রাষ্ট্রদূত রাবাহ্ লারবি বলেন, দুদেশের বাণিজ্য সংগঠন বা চেম্বারসমূহ যদি নিয়মিত যোগাযোগ রক্ষা করতে পারে তাহলে দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তিনি এজন্য সরাসরি যোগাযোগের উপর বেশি গুরুত্ব আরোপ করেন। তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের আলজেরিয়া থেকে সার, সিমেন্ট ও ফলফলাদি আমদানি করার আহ্বান জানান। তাছাড়া বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে আলজেরিয়ার বিনিয়োগকারীদের আগ্রহ আছে বলে তিনি জানান। আলজেরিয়া একটি উন্নয়নশীল রাষ্ট্র তবে সেখানে নতুন নতুন বাণিজ্যের প্রচুর সম্ভাবনা রয়েছে। করোনাকালীন সময়েও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট আয়োজনের উদ্যোগ নেয়ার জন্য তিনি ডিসিসিআইকে ধন্যবাদ জানান।

আলোচনাকালে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যকার দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৯৮.২৮ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে যার মধ্যে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৫.৯০ মিলিয়ন মার্কিন ডলার ও আমদানির পরিমাণ ছিল ৯২.৩৮ মিলিয়ন মার্কিন ডলার। বাণিজ্য ঘাটতি মোটেও আশাব্যঞ্জক নয়। বাংলাদেশ থেকে আলজেরিয়াতে মূলত তৈরি পোশাক রপ্তানি হয়ে থাকে অপরদিকে বাংলাদেশ আলজেরিয়া থেকে বিভিন্ন খনিজ দ্রব্য আমদানি করে থাকে। ডিসিসিআই সভাপতি আলজেরিয়াতে আরও বেশি হারে দক্ষ মানবসম্পদ নেয়ার জন্য আলজেরিয়ার রাষ্ট্রদূতকে আহ্বান জানান।

পরিশেষে তিনি ডিসিসিআই ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আগামী ২৬ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিটের বিটুবি সেশনে আলজেরিয়ার ব্যবসায়ীদের দ্রুত রেজিস্ট্রেশন করার আহ্বান জানান।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –