• বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
উত্তরার দুর্ঘটনায় প্রধানমন্ত্রীর শোক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্যজয় ঠাকুরগাঁওয়ে থেমে থাকা এক ট্রাকে অপর ট্রাকে ধাক্কা, সহকারী নিহত ষড়যন্ত্র ১৯৭১ থেকে শুরু হয়েছে, এখনো চলছে: মায়া চৌধুরী মিঠাপুকুরে স্ত্রীকে হাতুড়িপেটা করায় পলাতক স্বামী গ্রেফতার

এবারও লিঙ্গ সমতায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জুলাই ২০২২  

লিঙ্গ সমতা নিশ্চিত করার সূচকে টানা অষ্টমবারের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষস্থান ধরে রাখল বাংলাদেশ। বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ডব্লিউইএফের গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০২২ এ বাংলাদেশ ১৪৬টি দেশের মধ্যে ছয় ধাপ নেমে ৭১তম অবস্থানে রয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, ২০২২ সালে বাংলাদেশের সামগ্রিক লিঙ্গ ব্যবধান দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭১ দশমিক ৪ শতাংশ হয়েছে।

লিঙ্গ ব্যবধান কমানোয় শ্রীলংকা এই অঞ্চলে তৃতীয় এবং সামগ্রিকভাবে ১১০তম স্থানে রয়েছে। দেশটির স্কোর পয়েন্ট ৬৭ শতাংশ। এরপরেই রয়েছে মালদ্বীপ ১১৭তম এবং ভুটান ১২৬তম অবস্থানে রয়েছে। সূচকে ভারতের অবস্থান ১৩৫তম, এই অঞ্চলে খারাপের দিক থেকে তৃতীয়।

বিশ্বে এবং দক্ষিণ এশিয়াতে লিঙ্গ সমতায় সবার নিচে অবস্থান করছে পাকিস্তান। লিঙ্গ ব্যবধান কমানোয় দেশটির স্কোর ৪৩ দশমিক ৫ শতাংশ। পাকিস্তান বিশ্বব্যাপী ১৪৫তম অবস্থানে রয়েছে এবং খারাপের দিক থেকে এই অঞ্চলে দ্বিতীয়।

১৩তম বারের মতো বিশ্বের সবচেয়ে লিঙ্গ সমতার দেশ আইসল্যান্ড। দেশটি একমাত্র লিঙ্গ ব্যবধান কমানোয় ৯০ শতাংশের বেশি স্কোর করেছে। আইসল্যান্ডের পরেই রয়েছে যথাক্রমে ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড ও সুইডেন।

স্বাস্থ্য ও গড় আয়ু, শিক্ষার সুযোগ, অর্থনীতিতে অংশগ্রহণ ও রাজনৈতিক ক্ষমতায়ন এ চারটি ক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য বিশ্লেষণ করা হয়। ২০০৬ সাল থেকে এই লিঙ্গ সমতা সূচক প্রকাশ করছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –