• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৫ ১৪২৯

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
ধর্ম নিরপেক্ষতা সমুন্নত রাখতে শেখ হাসিনাই `একমাত্র ভরসা’- ইন্ডিয়া টুডে আপাতত অফিস সময়ে কোনো পরিবর্তন আনা হচ্ছে না সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজন শুদ্ধাচারের প্রয়োগ: মন্ত্রিপরিষদ সচিব শিশুরাই উন্নত বাংলাদেশ গড়ার মূল কারিগর: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন দলগতভাবে বিএনপিকে প্রতিহত করা হবে: জাহাঙ্গীর কবির নানক

শক্তিশালী রূপে লঘুচাপ, বৃষ্টি বেড়ে কমেছে গরম

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২  

লঘুচাপের প্রভাবে কিছুটা উত্তাল রয়েছে সমুদ্র। তবে সময়ের সঙ্গে সঙ্গে আরো শক্তিশালী হয়ে উঠছে বঙ্গোপসাগরে সৃষ্ট এ লঘুচাপ। ফলে দেশের দক্ষিণ-মধ্যাঞ্চলে বৃষ্টি বেড়ে কমেছে তাপপ্রবাহ। তবে বৃষ্টিহীন থাকায় তাপমাত্রা আরো বেড়েছে উত্তরাঞ্চলে।

রোববার দেশের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব ও মধ্যাঞ্চলে বৃষ্টি বাড়ার এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। এসব অঞ্চলে ভারী বৃষ্টি হওয়ারও পূর্বাভাস রয়েছে। এছাড়া দেশের সব সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় রয়েছে। তবে ঘণীভূত হয়ে গভীর লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘণীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তুলে ধরে তিনি বলেন, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –