• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

সর্বশেষ:
ওয়াদা করুন, নৌকায় ভোট দেবেন: প্রধানমন্ত্রী কুড়িগ্রামে জুয়া খেলার সরঞ্জামসহ সাত জুয়াড়ি গ্রেফতার এসএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষার ফি নির্ধারণ করবে সরকার নীলফামারী জেলা আইনজীবী সমিতির সভাপতি মমতাজুল, সম্পাদক অক্ষয়

বগুড়ায় ৩ কোটি টাকার কৃষি প্রণোদনা পাবেন ৪৬ হাজার কৃষক

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

জেলায় ৭ টি ফসলের জন্য কৃষি বিভাগ  এবার সাড়ে ৩ কোটি টাকার বেশি প্রণোদনা দিচ্ছে। ৪৬ হাজার ২৩০ জন কৃষকের মধ্যে প্রণোদনা হিসবে সার ও বীজ  বিতরণ করা হবে। 

এ  অর্থ ইতমধ্যে সংশ্লিষ্ট বিএডিসির হাতে এসেছে। এ অর্থের  প্রণোদনার উপকরণ ক্রয় করে  বিএডিসি‘র মাধ্যমে কৃষকদের মধ্যে বিতরণ করা হবে এমনটি জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক এনামুল হক।

 ওই কৃষি কর্মকর্তা আরো  জানান, গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, শীতকালীন পোঁয়াজ, মুগডাল,মশুরডাল উৎপাদনের জন্য প্রণোদনা দেয়া হবে।

গমে ১০ হাজার বিঘা জমির জন্য পাবে (প্রতি বিঘাতে) কৃষক পবে ২০ কেজি বীজ ও ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ভুট্টা চাষে ৪৫০০ বিঘার বা সমপরিমান জমির জন্য জনপ্রতি ২ কেজি করে বীজ ,  ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, সরিষায় ৩০ হাজার ৫০০ বিঘার বা সমপরিমান কৃষককের জন্য ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার পাবে।

১২০ বিঘা বা সমপরিমান জমির জন্য সূর্যমুখী চাষে ১০ কেজি ডিএপি ও ১০ কেজি করে এমওপি দেয়া হবে। ৪১০ বিঘা শীতকালীন পোঁয়াজের জন ৪১০ জন কৃষককে দেয়া হবে জনপ্রতি ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি।

৫০০ বিঘা মুগডাল চাষের  জন্য জন প্রতি ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার দেয়াহবে। ২০০ বিঘা মশুর ডালের জন্য জনপ্রতি দেয়া হবে  ৫ কেজি করে বীজ ও  ১০ কেজি করে  ডিএপি  ও ৫ কেজি এমওপি  সার দেয়া হবে।

এ প্রণোদনার উপকরণ  বীজ ও সার অবিলম্বে বিএডিসির মাধ্যমে  বিতরণ করা হবে বলে জানান,জেলা কৃষি কর্মকর্তারা। এ উপকরণের জন্য  ব্যয় হবে  ৩ কোটি ৫৯ লাখ  ৯৩ হাজার ১০০ টাকা।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –