• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কুড়িগ্রামে ভারি বৃষ্টিপাতে পাট চাষিদের স্বস্তি 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ জুন ২০২১  

কুড়িগ্রামে দুই দিন ধরে চলমান ভারি বৃষ্টিপাতে সবজি ক্ষেতে ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। তবে যেসকল সবজি বাগানের ফসল উত্তোলনের মতো হয়নি সেসব সবজি বাগানে তেমন ক্ষতির সম্ভাবনা নেই বলে জানিয়েছে কৃষি বিভাগ।

অপরদিকে ভারী বৃষ্টিপাতের ফলে পাট জাগ দেয়ার জন্য পর্যাপ্ত পানি পাওয়ার পাটচাষিদের মধ্যে স্বস্তি ফিরেছে। এছাড়াও জলাশয়ে পানির পরিমাণ বাড়ায় মাছচাষে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন মাছ চাষিরা।

কৃষি বিভাগ জানায়, গত কয়েকদিনের বৃষ্টিতে জেলার সবজি চাষে তেমন প্রভাব না পড়লেও গত দুই দিনের অবিরাম ভারি বৃষ্টিতে কিছুটা প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। তবে কী পরিমাণ সবজি ক্ষেত ঝুঁকিতে রয়েছে তার হিসাব এখনও কৃষি বিভাগের কাছে আসেনি বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামার বাড়ি কুড়িগ্রামের উপ-পরিচালক মো. মঞ্জুরুল হক।

তিনি জানান, ‘যে সকল সবজির হারভেস্টের সময় হয়েছে ভারি বৃষ্টিতে সেগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে যে সকল সবজি ক্ষেত একটু উঁচু সেগুলোতে ঝুঁকি কিছুটা কম। যেসব ফসল আহরণের উপযুক্ত সেগুলো যেন আহরণ করা হয় আমরা সেজন্য কৃষকদের পরামর্শ দিচ্ছি।’ তবে আদা ও হলুদসহ মসলা জাতীয় ফসল নষ্ট হওয়ার সম্ভাবনা কম বলেও জানান এই কৃষি কর্মকর্তা।

কুড়িগ্রাম উলিপুর উপজেলার পাটচাষিদ বাদল কুমার রায় জানান, এবার প্রায় এক একর জমিতে পাট চাষ করে দুশ্চিন্তায় ছিলাম। বৃষ্টিপাতের ফলে জলাশয়ে পানি জমায় পাটে জাগ দিয়ে নিয়ে ভাবতে হবেনা। একই উপজেলার মাছ চাষি ভীম চন্দ্র জানান, বৃষ্টির অভাবে আমাকে সেচ পাম্পের মাধ্যেমে আমার মাছের প্রকল্পে পানি সরবরাহ করা লাগতো। বৃষ্টি হওয়ায় সেই ভোগান্তি দূর হয়েছে। এক্ষেত্রে লাভবান হওয়ার সম্ভাবনা বেশি বলেও তিনি জানান।

আবহাওয়া পর্যবেক্ষণাগার (কৃষি ও সিনপটিক), রাজারহাট, কুড়িগ্রামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান, বুধবার (৩০ জুন) সকাল ৬ পর্যন্ত গত ২৪ ঘন্টায় জেলায় ৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী এক সপ্তাহ ভারি বৃষ্টিপাত চলমান থাকতে পারে বলেও জানান তিনি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –