• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১১ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
আসুন জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই: প্রধানমন্ত্রী প্রত্যর্পণ আইনে সংশোধন, দুর্নীতিবাজদের দেশে ফিরতেই হবে পাঁচ বছরে ৬ হাজার কোটি টাকা ঋণ দেবে কোরিয়া ঢাকা-দিল্লী সম্পর্ক রোল মডেল- শ্রিংলা দ্বিপক্ষীয় সহযোগিতায় সোনালি সম্ভাবনা দেখছেন জেরেমি ব্রুয়ার

কুড়িগ্রামে আশ্বিনের শেষে রেকর্ড বৃষ্টিপাত 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২১  

কুড়িগ্রামে আশ্বিন মাসের শেষের দিকে ২৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ বৃষ্টির ফলে এখানকার সর্বত্র পানি জমে যায়। গত ৪৮ ঘণ্টায় এখানে এ বৃষ্টিপাতে মানুষজন ঘর থেকে বাইরে বের হওয়ার সুযোগ পায়নি। সরকারি বেসরকারি অফিসে জনবলের উপস্থিতি প্রায় শূন্যের কোটায় ছিল।

সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত হাট-বাজারের দোকান পাট ছিল বন্ধ। ফলে হাট-বাজারেও জনসাধারণের উপস্থিতি ছিল না। তবে বিকেল ৩টার পর থেকে বৃষ্টিপাত কিছুটা বন্ধ থাকায় হাট-বাজারের দোকানপাট খোলা শুরু হয় ও মানুষের উপস্থিতি চোখে পড়ে।

বৃষ্টির সাথে দমকা হাওয়া বয়ে যাওয়ায় এখানে ঠান্ডা অনুভূত হওয়ায় মানুষজনকে মোটা কাপড় পরিধান করতে দেখা গেছে। এখানের আশ্বিন মাসের এ বৃষ্টিতে বেশি উপকার হয়েছে চলতি আমন ফসলের। আমন ধানক্ষেতে পর্যাপ্ত  বৃষ্টির পানি জমে। বৃষ্টির পানি আমন ক্ষেতে জমে থাকায় মাজরা পোকার আক্রমণ রোধ হয়েছে বলে কৃষকরা মনে করছেন। 

স্থানীয় কৃষক আব্দুল হামিদ জানান, এ বৃষ্টি উঁচু স্থানের আমন ধানের মারাত্মক উপকার হয়েছে। আমন ধানক্ষেতে মারাত্মকভাবে মাজরা পোকার প্রার্দুভাব ছড়িয়ে পড়ে। এ মুহূর্তে অবিরাম বৃষ্টি হওয়ায় এখানকার আমন ধানে মাজরা পোকার আক্রমণ রোধ হয়েছে। এতে আমরা কৃষকরা লাভবান ও খুশি হয়েছি।

এ ব্যাপারে কুড়িগ্রাম রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, কুড়িগ্রামে গত ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৫০ মিলিমিটার। এ বৃষ্টিপাত মৌসুমের আবহাওয়ার। আবারো আগামী ৪৮ ঘণ্টায় কুড়িগ্রামে এ ধরণের বৃষ্টিপাত বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –