• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

পুনরায় চালু হচ্ছে রাজিবপুর উপজেলার বালিয়ামারী সীমান্ত হাট

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

পুনরায় চালু হচ্ছে রাজিবপুর উপজেলার বালিয়ামারী সীমান্ত হাট                  
কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার বালিয়ামারী সীমান্ত হাট পুণরায় চালু করতে ভারত-বাংলাদেশের যৌথ জেলা প্রশাসক পর্যায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বালিয়ামারী সীমান্ত হাট প্রাঙ্গনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

এসময় বাংলাদেশের পক্ষে কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এবং ভারতের মেঘালয় রাজ্যের দক্ষিণ-পশ্চিম গারো হিলস আমপাতি জেলার ডেপুটি কমিশনার ও জেলা ম্যাজিস্ট্রট শ্রী খারমাওফ্লাং এর নেতৃত্বে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। 

বৈঠকে আগামী ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে পুণরায় সীমান্ত হাট চালুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উল্লেখ ভারত-বাংলাদেশের ভ্রাতৃত্ববন্ধন দৃঢ়  করতে কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলাধীন বালিয়ামারী এবং ভারতের মেঘালয় রাজ্যের কালাইয়ের চরে ১০৭২ আন্তর্জাতিক পিলারের ১৯ নম্বর সাব পিলারের কাছে জিরো পয়েন্টে ২০১১ সালের ২৩ জুলাই স্থাপন করা বর্ডার হাট নামে ভারত-বাংলা যৌথ বাজার চালু হয়। এতে কর্মসংস্থানেরও সুযোগ হয় ক্রেতা-বিক্রেতাসহ কয়েক হাজার স্থানীয় মানুষের। সীমান্ত হাট চালুর পর দু'রাষ্ট্রের ৫কিলোমিটারের মধ্যে উৎপাদিত কৃষি পণ্য আমদানি-রপ্তানি করা হতো।

এরপর করোনা মহামারীর প্রাদুর্ভাবে প্রশাসনিক ভাবে ২০২০ সালের মার্চ মাসে বন্ধ করে দেয়া হয়েছে ভারত-বাংলা যৌথ বাজার। প্রায় আড়াই  বছর ধরে কর্মহীন হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ, আয়-রোজগারহীন হয়ে দুশ্চিন্তায় দিন পার করছে সীমান্তবাসীরা।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –