• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সূর্যমুখী চাষে সফলতার স্বপ্ন দেখছেন ফুলবাড়ীর কৃষক

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩  

সূর্যমুখী চাষে সফলতার স্বপ্ন দেখছেন ধরলা নদীবেষ্টিত কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কৃষকরা। ক্ষেতগুলোতে সবেমাত্র ফুল আসতে শুরু করেছে। অনুকূল আবহাওয়া ও সঠিক পরিচর্যার কারণে হৃষ্টপুষ্ট ফুলগুলো সৌন্দর্য ছড়াচ্ছে আর কৃষকদের মনে দোলা দিচ্ছে বাম্পার ফলনের সম্ভাবনা। 

উপজেলা কৃষি অফিস সূত্র জানিয়েছে, এ বছর উপজেলার ৬টি ইউনিয়নে ৭ হেক্টর জমিতে সূর্যমুখীর আবাদ হয়েছে। প্রণোদনা কর্মসূচির আওতায়  কৃষকদের প্রয়োজনীয় বীজ,সার ও কীটনাশক দেয়ার পাশাপাশি পরামর্শ এবং দিকনির্দেশনা দেয়া হচ্ছে । 

সূর্যমুখীর বীজ থেকে উৎপাদিত তেল সোয়াবিনের বিকল্প হিসেবে রান্নার কাজে ব্যবহার করা যায়। সূর্যমুখীর তেল স্বাস্থ্যসম্মত, এন্টি অক্সিডেন্ট যুক্ত। ১০ কেজি সূর্যমুখীর বীজ থেকে প্রায় সাড়ে ৪ কেজি তেল উৎপাদন হয়। এ বছর উপজেলায় প্রথমবারের মতো সূর্যমুখীর আবাদ শুরু হয়েছে। 

আশা করছি ভালো ফলন হবে এবং আগামীতে ব্যাপকভাবে সূর্যমুখীর চাষ হবে। ফুলবাড়ী সদরের মুসল্লীপাড়া গ্রামে ফুলবাড়ী টু মহিলা কলেজ রোডের পাশেই কৃষক জয়নাল আবেদীনের সূর্যমুখীর একটি জমি দেখতে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই শত শত ফুল প্রেমি ছুটে আসছে। কেউ কেউ সূর্যমুখী ফুল ঘুরে দেখছে, কেউবা আবার ফুলের সাথে সেলফি তুলছে।

সূর্যমুখী ফুলবাগান দেখতে আসা বিপুল, মনি জেসমিন ও সিরাজ জানান, সূর্যমুখী ফুলের অপূর্ব সৌন্দর্য মানুষের মন কেড়ে নেয় বাড়ির পাশেই এরকম ফুল ফোটার খবর পেয়ে আমরা দেখতে এসেছি, সেলফি তুলছি খুব ভালো লাগছে।

উপজেলার চন্দ্রখানা মুছল্লিপাড়া গ্রামের কৃষক জয়নাল আবেদীন জানান, ২৯ শতক জমিতে হাইসান-৩৩ জাতের সূর্যমুখী আবাদ করছি। এতে তার খরচ হয়েছে সাত হাজার টাকা। শেষ পর্যন্ত যদি কোনো আপদ না আসে তাহলে ওই জমিতে আট থেকে দশ মণ ফলনের আশা করছেন তিনি। তিনি আরো জানান, ইতোমধ্যেই শহরের একটি ভোজ্যতেল উৎপাদনকারী কোম্পানি ২ হাজর ৫০০শ টাকা মণ দরে সূর্যমুখী ফসল কেনার ইচ্ছা প্রকাশ করেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সংগীতা সরকার বলেন, চলতি মৌসুমে ফুলবাড়ী উপজেলার ছয়টি ইউনিয়নে ৭ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছে। কৃষকের কৃষি প্রণোদনাসহ বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া ভালো থাকলে আশা করি কৃষকরা ভালো ফলন পাবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –