• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

চিলমারীতে ই-কমার্স উদ্যোক্তাদের আলোচনা সভা 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪  

কুড়িগ্রামের চিলমারীতে এইড-কুমিল্লার আয়োজনে, তরুণ-তরুণীদের মাঝে ই-কমার্স উদ্যোক্তার উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১ঘটিকায়, উপজেলা পরিষদ হল রুমে, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ এরশাদুল হক সরকারের সভাপতিত্বে ও ক্রিস্টিয়ান-এইডের অর্থায়নে এবং এইড-কুমিল্লার বাস্তবায়নে। "Uplifting Vulnerable Communities Pathway Through Digital Access - UVCLPDA" প্রকল্পের তরুণ-তরুণীদের মাঝে এইড-কুমিল্লার ই-কমার্স উদ্যোক্তার সদস্যদের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আইসিটি অফিসার জ্যোতির্ময় দেবনাথ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এইড-কুমিল্লার ভারপ্রাপ্ত প্রকল্প ব্যবস্থাপক মোঃ মুরশিদ আলম, আইসিটি অফিসার মোঃ সাখাওয়াত হোসেন, ফিন্যান্স অফিসার মোঃ শহিদুল ইসলাম, চিলমারী উপজেলা কো-অর্উিনেটর মোঃ আরিফুল হাসান, নাগেশ্বরী উপজেলা কো-অর্ডিনেটর মোঃ আজিজুল হাসানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এসময় উপজেলা কো-অর্ডিনেটর বলেন, আমরা বেকার যুবক-যুবতী ও তরুণ-তরুণী উদ্দোক্তাদের সাথে ই-কমার্স সম্পর্কে আলোচনা করি। যাতে তারা অনলাইনে ব্যবসা সম্পর্কে ভালো ধারণা লাভ করতে পারেন। এবং নিজেদের লেখা-পড়া ও সংসারের পাশাপাশি নিজের মত করে আয় করতে পারেন। এবং নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে তৈরি করতে পারেন।

তিনি আরও বলেন বর্তমানে চিলমারীতে ২০টি দলের সদস্যদের ও ৭ জন উদ্যোক্তাদের আমরা কিছু আর্থিক সহযোগিতা দিয়েছি ও অনেক রকম পরামর্শ দিয়ে থাকি। এবং তাদের তৈরি বিভিন্ন রকম পণ্য যেন তারা সহজে বাজারজাত করতে পারেন সে ব্যাপারে বিভিন্ন সংগঠনের সাথে যোগাযোগ করে থাকি।

এ ব্যাপারে কয়েকজন সুবিধাভোগী উদ্যোক্তা বলেন, আগে আমরা তেমন কোন কাজ জানতাম না, এইড-কুমিল্লা এনজিওর সাথে যোগাযোগ করে তাদের প্রশিক্ষণ নিয়ে এখন আমরা অনেক কিছু তৈরি করতে পারি। এবং আমাদের পরিবারের মাঝে আর্থিক কিছু সহায়তা করতে পারি। এবং আমরা এখন সবাই ফেসবুকে পেজ খুলে নিজের তৈরি করা পণ্য খুব সহজে সবার হাতে পৌঁছে দিতে পারি বলে জানান।

তারা আরও বলেন, আমাদের পুঁজি খুবই কম সরকারি ভাবে যদি আমাদের কোন প্রকল্প বা ফ্যান্ড দেওয়া হত। তাহলে আমাদের নিজেদের পরিবারসহ আরও অনেকের পরিবারে আর্থিক স্বচ্ছলতা ফিরে আসত বলে জানান তারা।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –