• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

খালেদাকে ছায়া নেতৃত্বে রাখতে চায় বিএনপি   

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

দীর্ঘদিন ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। শুরু থেকেই খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসার দাবি জানিয়ে আসছিল দলটি। এবার জানা গেল, কয়েক দিনের মধ্যেই বাসায় নেয়া হতে পারে তাকে।

সম্প্রতি একটি সূত্রে এ তথ্য জানা গেলেও বিএনপি কিংবা খালেদা জিয়ার চিকিৎসক দলের সদস্যরা কিছু জানাতে অপারগতা প্রকাশ করেছেন। তারা বলেন, চিকিৎসক বোর্ডের সিদ্ধান্ত পাওয়া গেলে এ বিষয়ে জানানো সমুচিত হবে।

বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে, হাসপাতালে এতদিন নীরব দর্শকের ভূমিকায় থাকলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ক্রমেই খালেদা জিয়া অবতীর্ণ হচ্ছেন ‘চেয়ারপার্সনসুলভ’ ভূমিকায়। এ নিয়ে দলের ভেতরও শুরু হয়েছে নানা গুঞ্জন।

একপক্ষ বলছে, পরিস্থিতি যেদিকেই যাক, খালেদার হাতেই থাকবে নেতৃত্বের চাবি। অপর পক্ষের দাবি, বিগত দিনের আমলনামা পর্যবেক্ষণ করে খালেদা সিদ্ধান্ত নিয়েছেন, তারেককে নির্জীব রেখে বিএনপিকে এগিয়ে নিতে। অর্থাৎ তিনি না থাকলেও তার প্রটোকল মেনেই চলবে বিএনপির অনাগত দিনের কর্মযজ্ঞ।

জানা গেছে, হাসপাতালের ভেতরই দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রুহুল কবির রিজভী ও গয়েশ্বর চন্দ্র রায়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন খালেদা জিয়া। আর প্রত্যেকের সঙ্গে দেখা করেই তিনি আলোচনা করেছেন দল পুনর্গঠন ও আগামী দিনের পথচলা নিয়ে। এরপর থেকে নিজ দল বিএনপির পাশাপাশি শরিক দলগুলোর মধ্যেও নানামুখী আলোচনা ছড়িয়ে পড়েছে।

বলা হচ্ছে, খালেদা জিয়া রাজনীতিতে আপাতত তেমনভাবে সক্রিয় হতে না পারলেও অন্তত দলীয় শীর্ষ পদটি (চেয়ারপার্সন) তার হাতেই রাখবেন। শুধু তাই নয়, তিনি যে রাজনীতি থেকে সহসা অবসর নিচ্ছেন না- সেটাও তিনি নেতাদের সঙ্গে আলাপচারিতায় পরোক্ষভাবে বুঝিয়ে দিয়েছেন।

এমতাবস্থায় দলীয় নেতারা মনে করছেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় সংগঠন হিসেবে বিএনপি চললেও দলের অভিভাবক হিসেবে খালেদা জিয়াই থাকছেন। কারো কারো মতে, খালেদা জিয়ার ‘ছায়া’ নেতৃত্ব আমরণ থাকবে। একই সঙ্গে মায়ের ‘হাতের পুতুল’ হয়ে থাকবেন তারেক।

এ প্রসঙ্গে দলের স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বিএনপি চেয়ারপার্সন ও দলের অভিভাবক হিসেবে খালেদা জিয়া আছেন, থাকবেন। তবে মামলা ও স্বাস্থ্যগত কারণে তিনি সক্রিয় না হওয়ায় মাঝখানে তারেক রহমানের অদক্ষ নেতৃত্বে দলের সাংগঠনিক অবস্থা ভঙ্গুর হয়ে পড়ে। আমরা আশা করছি খালেদা জিয়া সুস্থ হয়ে বাসায় ফিরে এলে তার দিকনির্দেশনায় আবারো সুন্দর ও সঠিক লক্ষ্যে এগিয়ে যাবে বিএনপি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –