• বুধবার   ২৫ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

  • || ২৩ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মজয়ন্তী আজ সারাদেশে তাপমাত্রা কমতে পারে দেশীয় পণ্য নিশ্চিত করতে শুল্ক বসল দুই শতাধিক পণ্যে ভোটার তালিকা হালনাগাদে শিক্ষকদের সহায়তা করার নির্দেশ নজরুলের সৃজনশীল কর্ম বিশ্ব সাহিত্যেও বিরল

বন্দি বিনিময় চুক্তিতে একমত বাংলাদেশ-সৌদি আরব

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ মার্চ ২০২২  

আগামী ১৬ মার্চ ঢাকায় আসছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। তার এই সফরের ফলে প্রথমবারের মত রাজনৈতিক সংলাপে বসবে বাংলাদেশ ও সৌদি আরব। এসময় বন্দি বিনিময় চুক্তির ব্যাপারে একমত হতে পারে দুই দেশ। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে এ সংক্রান্ত সমঝোতা স্মারক সই হতে পারে। ইনডিপেনডেন্টকে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে সৌদি রাষ্ট্রদূত এসা ইউসেফ আলদুহাইলান এ তথ্য দেন।

এসময় তিনি আরো জানান, বাণিজ্য-বিনিয়োগ, দক্ষ জনশক্তি রপ্তানি ও নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশে সহযোগিতা বাড়াতে আগ্রহী তার দেশ। সফরকালীন সময়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রীর সাথেও দেখা করবেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত জানান, পররাষ্ট্রমন্ত্রীর সফরে শুল্ক সহযোগিতা ও দণ্ডপ্রাপ্ত অপরাধীদের প্রত্যর্পণসহ বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই হতে পারে।

এসা ইউসেফ আলদুলাইহান বলেন, "দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে যে সহযোগিতা চুক্তি রয়েছে তার অধীনেই বন্দি বিনিমিয়ের ব্যাপারে দুই দেশে কাজ চলছে। সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সফরে এ ব্যাপারে একটি সমঝোতা সই হতে পারে। এছাড়া আরো বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর নিশ্চিতে কাজ চলছে এবং আমরা আশাবাদী যে এগুলো চূড়ান্ত হবে।"

একান্ত এ সাক্ষাৎকারে তিনি আরো জানান, বাংলাদেশে এক দশমিক আট বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন। সৌদি এসিডব্লিউএ পাওয়ার বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ৬০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে এবং বাংলাদেশে মোট সাড়ে তিন বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব করেছে। বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুদেশের মধ্যে সরাসরি যোগাযোগ ব্যবস্থা চালুর ওপর জোর দেন সৌদি রাষ্ট্রদূত।

তিনি বলেন, "সৌদি কোম্পানিগুলো ঢাকা থেকে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন নির্মাণ এবং কক্সবাজারের পর্যটন খাতে বিনিয়োগের সুযোগ পর্যালোচনা করছে। দ্বিপাক্ষিক বাণিজ্যের সম্ভাবনাকে কাজে লাগাতে জেদ্দা ও চট্টগ্রামের মধ্যে সমুদ্র পথে পণ্যবাহী জাহাজ চলাচল এবং ফ্লাইট বাড়ানো নিয়েও আলোচনা হচ্ছে"।

এছাড়া সৌদি রাষ্ট্রদূত বলেন, দুদেশের সম্পর্কের বর্তমান অবস্থান নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নন তিনি। আন্তরিকতার সাথে কাজ করলে বন্ধন আরো দৃঢ় হতে পারে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –