• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

রুট পারমিটবিহীন ১৩টি বাস ডাম্পিং

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জুলাই ২০২২  

রুট পারমিটবিহীন বাসের বিরুদ্ধে যৌথ চিরুনি অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন(ডিএসসিসি), বাংলাদেশ রোড ট্রান্সফোর্ট অথরিটি (বিআরটিএ), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। অভিযানে রুট পারমিটবিহীন ও পারমিট ভায়োলেশনের জন্য ১৩টি বাস ডাম্পিং করা হয়েছে। এ সময় ২৪ মামলায় মোট ৫৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

রবিবার (১৭ জুলাই) রায়েরবাগ, রমনা ও বসিলা এলাকায় এসব অভিযান চালানো হয়। রায়েরবাগ এলাকায় অভিযানে নেতৃত্ব দেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট আশেকুল হক ও বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জুবের আলম, রমনা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এলাকায় ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান ও বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট বিকাশ চন্দ্র বর্মণ এবং বসিলা এলাকায় নেতৃত্ব দেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন।

অভিযানে রুট পারমিট না থাকায় আশেকুল হক ও জুবের আলমের আদালত সময় পরিবহনের ঢা. মে. ব -১৩০১০১, ঢা. মে. ব- ১৫২৯৭৬, ঢা. মে. ব – ১৫৮২২৩ তিনটি গাড়ি এবং মদিনার পথে পরিবহনের ঢা. মে. ব-১৫৭৭২৫ বাস চারটি ডাম্প করেন। একইভাবে আফিফা খান ও বিকাশ চন্দ্র বর্মণের আদালত ভুয়া স্বাক্ষর (স্বাক্ষর জাল করে) সম্বলিত রুট পারমিট নিয়ে বাস চালানোয় অভিনন্দন পরিবহনের ঢা. মে. ব – ১৫১৮৪৭ ও মিডলাইন পরিবহনের ঢা. মে. ব- ১৩০৩০৪, রুট ভায়োলেশন করায় মেঘলা পরিবহনের ঢা. মে. ব- ১৩০২০৫ ও ঢা. মে. ব- ১৫১৪২৬, মালঞ্চ পরিবহনের ঢা. মে. ব- ১৫৩৬৬৩ এবং মেয়াদোত্তীর্ণ রুট পারমিট নিয়ে চলাচল করায় শতাব্দী পরিবহনের ঢা. মে. ব- ১২০০৭১ নম্বরযুক্ত ছয়টি বাস ডাম্পিং করার নির্দেশ দেন। একই সঙ্গে রুট পারমিটবিহীন চলাচল করায় ফিরোজা পারভীনের আদালত সুগন্ধা পরিবহনের ঢা. মে. ব- ১৩১১২০, ঢা. মে. ব-১৫৬৮৮১ ও ঢা. মে. ব-১৫৪০৯৯ নম্বরযুক্ত তিনটি বাস ডাম্পিং করেন। অভিযানে মোট ১৩টি বাস ডাম্পিং করা হয়। এছাড়াও রুট পারমিটবিহীন ও পারমিট ভায়োলেশনের জন্য এসব বাসের বিরুদ্ধে ১৩টি মামলার পাশাপাশি ফিটনেস না থাকা, আসন সংখ্যা বেশি থাকা ও আদেশ অমান্য করায় আরও ১১টি মামলা দায়ের করা হয়। অভিযানে সর্বমোট ২৪ মামলায় ৫৭ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে ডিএমপি সার্বিক সহযোগিতা দেয়।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন বলেন, বাস রুট রেশনালাইজেশন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ঢাকা নগর পরিবহন ছাড়া অন্য কোন গাড়ী চলবে না। অথচ রুট পারমিট ছাড়াই এই গাড়ীগুলো এই রুটে চলছে। সেজন্য অভিযানে ৩টি বাস ডাম্পিং করা হয়েছে।

গত ২২ জুন অনুষ্ঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩ তম সভার সিদ্ধান্তের আলোকে পরীক্ষামূলকভাবে চালু হওয়া ঢাকা নগর পরিবহনের ২১ নম্বর রুটে চলাচলকারী সব অবৈধ ও রুট পারমিটবিহীন বাসের বিরুদ্ধে আজ হতে দুই সপ্তাহব্যাপী এই যৌথ চিরুনি অভিযান শুরু হয়েছে। অভিযান চলবে ২৮ জুলাই পর্যন্ত।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –