• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

এখন গুণগত মানের দিকে নজর দিচ্ছি: শিক্ষামন্ত্রী দীপু মনি

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

এখন গুণগত মানের দিকে নজর দিচ্ছি: শিক্ষামন্ত্রী দীপু মনি                 
নতুন শিক্ষাক্রম নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এতদিন আমরা সংখ্যার দিকে নজর দিয়েছি। এখন আমরা গুণগত মানের দিকে নজর দিচ্ছি।

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের ৭ম সমাবর্তন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, অনেকক্ষেত্রে সত্যতা যাচাই না করে আবেগের বশবর্তী হয়ে আমরা কোনো একটি তথ্য অন্যের সঙ্গে শেয়ার করি বা কমেন্ট করি। আমরা হয়তো চিন্তাও করতে পারছি না, কিন্তু কোনো একজন ব্যক্তি, তার পরিবার, কোনো একটি প্রতিষ্ঠান বা সম্প্রদায়ের জীবন, সম্মান, সম্পদ মুহূর্তে বিনষ্ট হয়ে যেতে পারে। কাজেই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে আমাদের সতর্ক থাকতে হবে।

 শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম নিয়ে একটি শ্রেণি অপপ্রচারে ব্যস্ত। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন শিক্ষাক্রম নিয়ে ব্যাপক অপপ্রচার চলছে। বলা হচ্ছে, নতুন শিক্ষাক্রমে ধর্ম শিক্ষাকে বাদ দেওয়া হয়েছে। আমরা দায়িত্ব নিয়েই বলছি, যে অপপ্রচার চলছে, সেটা সম্পূর্ণ মিথ্যা। আমরা নৈতিকতা, মূল্যবোধ শেখাতে চাই। কাজেই ধর্মশিক্ষা বাদ দেওয়ার প্রশ্নই ওঠে না। 

তিনি আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক বিষয় পড়ানো হয়। তবে আমি মনে করি, একজন শিক্ষার্থী যে কোনো ডিসিপ্লিনে পড়ুক না কেন, কয়েকটি বিষয় অবশ্যই পড়া দরকার; সেগুলো হলো- ভাষা, সাহিত্য, আইসিটি, দর্শন এবং ইতিহাস, বিশেষ করে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস। কারণ একজন শুধু একটিমাত্র ডিসিপ্লিনে পড়লে তার মধ্যে মানবিকতা, সৃজনশীলতা, সংবেদনশীলতার জায়গাগুলোতে ঘাটতি থেকে যায়।

সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের আচার্য কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন। লেখক ও কলামিস্ট অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল সমাবর্তন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –